পরিবার পরিকল্পনা কার্যক্রমে নারী কাউন্সিলরদের সম্পৃক্ত হতে হবে: মেয়র তাপস

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২০   

সমকাল প্রতিবেদক

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাঠ পর্যায়ে চলমান পরিবার পরিকল্পনা কার্যক্রমের তদারকি বাড়াতে নারী কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার নগর ভবনে পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদার সংক্রান্ত পর্যালোচনা সভায় সংরক্ষিত আসনের নারী কাউন্সিলরদের প্রতি তিনি এ আহ্বান জানান। 

মেয়র তাপস বলেন, কাগজে-কলমে পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারের জন্য জনপ্রতিনিধিদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু কোনো সময় সেভাবে সম্পৃক্ত করা হয়নি বা আমরাও দায়িত্ব পালন করতে পারিনি। সেজন্যই এখন থেকে প্রতি দুই মাসে আমরা বসবো। বসে এই কার্যক্রমকে কিভাবে আরো জোরদার করতে পারি তা নিয়ে কাজ করবো।

এ সময় নারী কাউন্সিলরদের প্রতি সপ্তাহে একটি ওয়ার্ডে গিয়ে পরিবার পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে নিয়োজিত সংস্থাগুলোর কাজ সরেজমিনে তদারকি করার পরামর্শ দেন তিনি। মেয়র বলেন, 'আমাদের নারী কাউন্সিলদের মধ্যে অনেকেই সম্পৃক্ত আছেন আবার অনেকেই এখনো সম্পৃক্ত নন। কিন্তু আমি আপনাদের অনুরোধ করবো, আপনারা এই কার্যক্রমে সম্পৃক্ত হোন। আপনাদের অবগত করা না হলে প্রয়োজনে যেচে গিয়ে নিজেদের সংশ্লিষ্টতা বাড়ান, সম্পৃক্ত হোন। না হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রতিকূলতা সৃষ্টি হবে।'

নিজ নিজ এলাকার নারীদের সঙ্গে বিশেষ করে মায়েদের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে তাদের সচেতন করার কাজে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, কেউ যাতে দু'টির বেশি সন্তান না নেন, কেউ যাতে দু'বছরের আগে সন্তানকে বুকের দুধ পান থেকে বিরত না রাখেন সেজন্য তাদেরকে সচেতন করতে হবে।'

পরিবার পরিকল্পনা কার্যক্রমে ডিএসসিসি এলাকায় কোন কোন এনজিও কাজ করছে তাদের পূর্ণাঙ্গ তালিকা সভায় নারী কাউন্সিলরদের কাছে হস্তান্তর করেন মেয়র। এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিনউল্লাহ নূরী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার নিয়াজুর রহমান, ডিএসসিসি সচিব আকরামুজ্জামানসহ সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর প্রমুখ উপস্থিত ছিলেন।