রাজধানীতে সাত জঙ্গি গ্রেপ্তার

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২০   

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহ্‌রীর ও আনসারুল্লা বাংলা টিমের সাত সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি-টেররিজম ইউনিট (এটিইউ)। 

বৃহস্পতিবার রাজধানীর ভাটারা ও গাবতলীতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার হয়। এ সময় তাদের কাছ থেকে মোট ১১টি মোবাইল ফোন, উগ্রপন্থি কনটেন্ট ও অনলাইন সম্মেলনের ২৬টি পোস্টার জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- হিযবুত সদস্য মো. সোহেল, নূর মোহাম্মদ ওরফে অরুণ ওরফে নূর, ইব্রাহিম খলিলউল্লাহ, অর্ণব হাসান, সাইফুর রহমান ওরফে বাবর ও নূর মোহাম্মদ শাকিল। এ ছাড়া সোহেল রানা ওরফে সাইদুল ইসলাম সোহেল নামে আনসারুল্লাহর এক সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

এটিইউর মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস শাখার পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, গ্রেপ্তারকৃত হিযবুত সদস্যরা খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে দীর্ঘদিন ধরে প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র ও বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত নর্দ্দা, ভাটারা ও বসুন্ধরা আবাসিক এলাকায় অভিযান চালিয়ে তাদের ছয়জনকে গ্রেপ্তার করা হয়। একই রাতে অন্য অভিযানে গাবতলী বাসস্ট্যান্ড থেকে সোহেল রানা ওরফে সাইদুল ইসলাম সোহেলকে গ্রেপ্তার করে এটিইউ। সে অনলাইনে উগ্র মতবাদ ও প্রধানমন্ত্রীকে নিয়ে অপপ্রচার চালিয়ে আসছিল। তার কাছ থেকে পিডিএফ ফরম্যাটে রাখা উগ্রপন্থি ও উস্কানিমূলক কনটেন্ট উদ্ধার করা হয়। সে কথিত 'গাজওয়াতুল হিন্দ' প্রতিষ্ঠার লক্ষ্যে অনলাইনে প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র ও বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। তার বিরুদ্ধে দারুস সালাম ও হিযবুত তাহ্‌রীর সদস্যদের বিরুদ্ধে ভাটারা থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে।