ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বঙ্গবন্ধুর ২ খুনির গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে

বঙ্গবন্ধুর ২ খুনির গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে

রাজধানীর বাংলামোটরে জহুরা স্কয়ার মিলনায়তনে সংবাদ সম্মেলন করা হয়। ছবি: সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২৩ | ১৪:০৮

জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের পলাতক দুই খুনি যুক্তরাষ্ট্রে অবস্থানরত রাশেদ চৌধুরী ও কানাডায় অবস্থানরত নূর চৌধুরীর গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে বলে দাবি করেছে প্রবাসীদের একটি সংগঠন। তারা বলছেন, সরকার চাইলে খুনিদের বিষয়ে তথ্যগত সহায়তা দেওয়া হবে। 

আজ মঙ্গলবার রাজধানীর বাংলামোটরে জহুরা স্কয়ার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ‘বঙ্গবন্ধুর খুনি পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনার সংগাম কমিটি’ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক জি এম কিবরিয়া, মহিলাবিষয়ক সম্পাদক হোসনে আরা, শেখ কামালের বন্ধু একেএম নাসির উদ্দিন, সংগ্রাম কমিটির আহ্বায়ক খান লিটন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ সমন্বয় কমিটির সদস্য সচিব মোহাম্মদ আলী মোল্লা লিংকন, মুক্তিযোদ্ধা এমদাদুল হক। এছাড়া অনলাইনে বক্তব্য দেন কাতার বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত নজরুল ইসলাম। 

তিনি বলেন, দেশে ও বিশ্বে মানবাধিকার জরুরি। আমাদের প্রজন্মকেও বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে কাজ করতে হবে। খুনিদের দণ্ড কার্যকর হয়নি, এটা যেন আর না দেখতে হয়।

সংবাদ সম্মেলনে জিএম কিবরিয়া বলেন, আমরা খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে আন্তর্জাতিকভাবে জনমত গঠনে কাজ করে যাচ্ছি। গত ৪-৫ বছর ধরে খুনিদের শনাক্ত করার কাজ চলছে। সরকারও চেষ্টা করছে। পারস্পরিক সহযোগিতা থাকলে খুনিদের দেশে আনা সম্ভব। 

খান লিটন বলেন, খুনিদের গতিবিধিসংক্রান্ত নিশ্চিত তথ্য আমরা সংগ্রহ করেছি। নিরাপত্তাজনিত কারণে নাম বলছি না। সরকার চাইলে তথ্যগত সহায়তা দেওয়া হবে। 

হোসনে আরা বলেন, বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে নূর চৌধুরী বিভিন্ন দেশে যান। খুনিদের গতিবিধি পর্যবেক্ষণ করছে।

আরও পড়ুন

×