ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের এক নেতার নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অডিও ক্লিপ ছড়িয়ে দেওয়ার অভিযোগে দু'জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। মঙ্গলবার রাতে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ মুগদা এলাকায় এ অভিযান চালায়।

গ্রেপ্তার দু'জন হলেন- আসলাম নাজির ওরফে আসলামুল হক আসলাম (৩৮) ও রাজিবুল ইসলাম রিয়াজ (৩৩)। তাদের কাছ থেকে একটি কম্পিউটার ও দু'টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। তারা ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজের নামে ইউটিউবে ভুয়া অডিও ক্লিপ ছড়িয়েছিলেন। 

অডিও ক্লিপে ওই নেতার নাম ব্যবহার করে কাউকে উদ্দেশ্য করে বলা হয়, ঢাকা শহরে ব্যবসা করলে ৫০ লাখ টাকা দিতে হবে। অডিওর শেষের দিকে রিয়াজের কথোপকথনের একটি অংশও জুড়ে দেওয়া হয়।

রিয়াজ উদ্দিন রিয়াজ বলেন, অন্য কারো সঙ্গে মোবাইল ফোনে কথা বলা একটা অংশ কে বা কারা জুড়ে দিয়ে তার নামে ভুয়া অডিও ক্লিপ তৈরি করে তা ইউটিউবে ছড়িয়ে দেয়। বিষয়টি তার নজরে এলে পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। ওই মামলায় ডিবি দু'জনকে গ্রেপ্তার করেছে।

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের এডিসি মহিদুল ইসলাম জানান, গ্রেপ্তার দু'জন প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে, মামলার বাদীকে সামাজিক ও রাজনৈতিকভাবে হেয় করতে ভুয়া অডিও ক্লিপ তৈরি করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ তাদের নিজস্ব ওয়েব পোর্টালে প্রচার করেছে।