৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের দাবিতে আন্দোলনে নেমেছেন অনুত্তীর্ণরা। রোববার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে তারা অবস্থান কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে প্রায় অর্ধশতাধিক চাকরিপ্রত্যাশী অংশগ্রহণ করেন।

আন্দোলনকারীরা জানান, তারা অধিকাংশই বিসিএসের লিখিত পরীক্ষা ভালো দিয়েছেন। আগেও বিসিএস পরীক্ষায় তারা উত্তীর্ণ হয়েছেন। কেউ ভালো সরকারি চাকরিও করছেন। কিন্তু ৪০তম বিসিএসে উত্তীর্ণ হতে পারেননি।

তারা বলেন, আমরা মনে করছি, খাতা দেখায় কোথাও হয়তো ত্রুটি হয়েছে। যে কারণে আমরা উত্তীর্ণ হতে পারিনি। সে জন্য আমরা পুনর্মূল্যায়নের দাবি জানাচ্ছি। এতে কারও খাতা দেখায় ত্রুটি থাকলে তা সমাধান হবে বলে আশা করছি।

৪০তম বিসিএস লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ নাইমা তাবাসুম বলেন, 'যারা লিখিত পরীক্ষায় পাস করেছে তাদের সঙ্গে নিজেকে তুলনা করে বুঝতে পারলাম, খাতা মূল্যায়নে কোথাও একটা ঘাপলা আছে। আমার চেয়ে খারাপ পরীক্ষা দিয়েও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। পিএসসির কাছে সুবিচার পেতে আজকে অবস্থান কর্মসূচিতে এসেছি।'

গত ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে পাস করেছেন ১০ হাজার ৯৬৪ জন। উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।