ভবন মালিকদেরকেই ভবনের অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। 

তিনি বলেন, আমরা বড় বড় ভবন তৈরি করি, কিন্তু সেগুলোর কমপ্লায়েন্স মেনে চলি না। যারা বড় বড় ভবন তৈরি করছেন তাদের নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা থাকতে হবে। আপনারা ৪০, ৫০, ৬০ তলা বিল্ডিং করবেন কিন্তু নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা তৈরি করবেন না, এটা হতে পারে না। 

শনিবার রাজধানীর কড়াইলে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড সচেতনতা মহড়া উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২১ উপলক্ষে ডিএনসিসির উদ্যোগে এ মহড়ার আয়োজন করা হয়।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটি ও ইলেকট্রিক্যাল সেফটিগুলো নিজ দায়িত্বে নিশ্চিত করতে হবে। সরকারের দিকে তাকিয়ে থাকলে হবে না। ফায়ার ব্রিগেডের দিকে চেয়ে থাকলে হবে না। নিজের দায়িত্ব নিজেকেই নিতে হবে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বে রোল মডেল। দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বর্তমান সরকারের আমলে পর্যাপ্ত যন্ত্রপাতি কেনা হয়েছে। দেশব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনার জন্য ওয়াটার অ্যাম্বুলেন্স, এয়ার অ্যাম্বুলেন্স, অত্যাধুনিক কমিউনিকেশন টেকনোলজিসহ অন্যান্য যন্ত্রপাতি কেনা হবে। এর ফলে দুর্যোগ ব্যবস্থাপনা এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের যে দক্ষতা তৈরি হবে তা পৃথিবীর যে কোনো উন্নত শহরের সমপর্যায়ের সাথে তুলনীয় হবে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহসীন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন, ডিএনসিসির ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মফিজুর রহমান, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাছির প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন