রাজধানীর দক্ষিণখান থানা পুলিশের গাড়ি ভাঙচুরের একটি পুরোনো ভিডিও ব্যবহার করে ফেসবুকে গুজব ছড়ানোর চেষ্টা হয়েছে। এটি এবারের লকডাউনের ঘটনা দাবি করে জনমনে বিভ্রান্তি ছড়াতে চেয়েছে অসাধু চক্র। প্রকৃতপক্ষে এটি গত বছরের মে মাসের ভিডিও। 

এভাবে পুরোনো ঘটনাকে নতুন শিরোনাম দিয়ে মিথ্যাচার করার চেষ্টা প্রতিহত করতে কাজ শুরু করেছে পুলিশের সাইবার ক্রাইম টিম। জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (গণমাধ্যম) সোহেল রানা জানান, রেডিও গুলিস্তান ডটকম নামে একটি ফেসবুক পেজ থেকে পুলিশের গাড়ি ভাঙচুরের ভিডিও প্রকাশিত হয়। সেখানে দেখা যায়, কিছু অজ্ঞাতপরিচয় লোক উত্তরা বিভাগের দক্ষিণখান থানা এলাকায় পুলিশের একটি পিকআপ ভ্যান ভাঙচুর করছে। পুরোনো ভিডিওটি চালিয়ে গুজব সৃষ্টি করে জনমনে আতঙ্ক সৃষ্টির পাঁয়তারায় জড়িতদের ব্যাপারে তদন্ত শুরু করেছে পুলিশ।

পুলিশ সদর দপ্তর জানায়, গত বছরের ১৩ মে দক্ষিণখানের কোটবাড়ি এলাকায় অবৈধ ইজিবাইক চলাচল বন্ধ করতে পুলিশ কয়েকটি গাড়ি আটক করে। এ সময় স্থানীয় এক নারী ইজিবাইক আটক নিয়ে পুলিশের সঙ্গে বাদানুবাদে লিপ্ত হন। তিনি অকথ্য ভাষায় পুলিশকে গালাগাল করেন। একপর্যায়ে তার সহযোগীরা এসে গাড়ি ভাঙচুরসহ পুলিশের ওপর আক্রমণ করে। ওই ঘটনায় বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হন। এর পরিপ্রেক্ষিতে পুলিশ বাদী হয়ে ৩৫ জনের বিরুদ্ধে দক্ষিণখান থানায় মামলা করে। পরে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়।



মন্তব্য করুন