বাগেরহাটের শরণখোলায় পূর্ব সুন্দরবনের দাসের ভারানী এলাকায় ফের আগুন লেগেছে। বুধবার সকাল ১০টার দিকে এই আগুনের সূত্রপাত হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট।

মোরেলগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা সঞ্জয় দাস বলেন, আগুন লাগার খবর পেয়ে আমরা বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলার তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছেছি। ভোলা নদী থেকে ২৫টি ডেলিভারি পাইপ লাগিয়ে পানি নিয়ে আগুন নেভানোর চেষ্টা চলছে । সোমবার যেখানে আগুন লেগেছিল, এবারের আগুন তার থেকে কিছুটা কাছাকাছি স্থানে লেগেছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, সোমবার যেখানে আগুন লেগেছিল তার পাশে কিছু ধোয়ার মতো দেখা গেছে। আমরা ফায়ার সার্ভিসকে খবর দিয়েছি। তারা ঘটনাস্থলে পৌঁছেছে। সুন্দরবনের বনরক্ষী ও কর্মকর্তারাও ঘটনাস্থলে রয়েছেন। আশা করছি, আগুন দ্রুত নিয়ন্ত্রণে চলে আসবে।

এর আগে গত সোমবারও পূর্ব সুন্দরবনের দাসের ভারানীতে আগুন লেগেছিল, যা প্রায় ৩০ ঘণ্টার চেষ্টায় নেভাতে সক্ষম হয় ফায়ার সার্ভিস ও বন বিভাগ। ওই আগুনে প্রায় ১০ একর বনভূমি পুড়ে গেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের শরণখোলা স্টেশন কর্মকর্তা আ. সাত্তার।

ওই ঘটনার কারণ ও ক্ষয়ক্ষতি নিরুপণ করতে এরইমধ্যে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বন বিভাগ। কমিটিকে আট কর্মদিবসের মধ্যে আগুন লাগার কারণ নিরূপণ করে ও ক্ষয়ক্ষতির বিবরণ দিয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মন্তব্য করুন