ব্যাংকে ঈদের পর প্রথম দিনের লেনদেনে কোনো চাপ ছিল না। রোববার শাখাগুলোতে খুব কম সংখ্যক গ্রাহক আসেন টাকা জমা বা উত্তোলনের জন্য। ফলে ঈদের কুশলবিনিময় করে অলস সময় কাটিয়েছেন বেশিরভাগ ব্যাংকার।

এদিকে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারি বিধিনিষেধের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ানোর কারণে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ব্যাংক লেনদেন অপরিবর্তিত রাখা হয়েছে। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কাজ সম্পন্ন করার জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

ব্যাংকাররা জানান, এবার ঈদে তিন দিন বন্ধের মধ্যে দু'দিন ছিল সাপ্তাহিক ছুটি। আবার বৃহস্পতিবার ঈদের বন্ধ থাকলেও তৈরি পোশাকশিল্প-সংশ্নিষ্ট শাখা ছিল খোলা। এ ছাড়া টাকা জমা বা উত্তোলনের জন্য এখন আর আগের মতো শুধু শাখার জন্য অপেক্ষা করতে হয় না। অনেক ব্যাংকের এ ক্যাশ রিসাইকেলিং মেশিন (সিআরএম) ও ক্যাশ ডিপোজিট মেশিনে (সিডিএম) টাকা জমা দেওয়া যায়। এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও অনলাইনভিত্তিক লেনদেন করেন অনেকে। করোনার কারণে এ ধরনের লেনদেনের চাহিদা বেড়েছে। সব মিলিয়ে ঈদের পর প্রথম দিনের লেনদেনে শাখাগুলোতে ভিড় ছিল না।

জানা গেছে, ঈদের আগে বুধবার শেষ লেনদেন থাকলেও ব্যাপক চাপ ছিল গত ১১ মে মঙ্গলবার। ওই দিন অনেকেই শেষ লেনদেন ধরে ব্যাংকগুলোতে ভিড় করেন। অবশ্য বাড়তি চাপ থাকলেও অধিকাংশ ব্যাংকের হাতে এখন প্রচুর উদ্বৃত্ত টাকা থাকায় আন্তঃব্যাংক কলমানিতে তেমন চাপ ছিল না। ঈদের আগে শেষ দিন ১২ মে কলমানিতে গড়ে ২ শতাংশ সুদে তিন হাজার ৭২৪ কোটি টাকা লেনদেন হয়। আর মঙ্গলবার কলমানিতে গড়ে ১ দশমিক ৮৩ শতাংশ সুদে লেনদেন হয় চার হাজার ৩১৬ কোটি টাকা। বেশ কিছুদিন ধরেই কলমানিতে লেনদেন ও সুদহারের চিত্র এ রকম রয়েছে।

সাধারণভাবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক লেনদেন হয়। আর খোলা থাকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে গত ৫ এপ্রিল থেকে সীমিত ব্যাংক লেনদেন চলছে। ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের পর থেকে লেনদেন আরও সীমিত করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে, করোনার প্রকোপ ঠেকাতে সরকারি বিধিনিষেধের এ সময়ে সব ব্যাংকের প্রধান শাখা বা স্থানীয় কার্যালয় খোলা থাকছে। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী সব শাখা ও সিটি করপোরেশন এলাকায় প্রতি দুই কিলোমিটারে (একাধিক যদি থাকে) অন্তত একটি শাখা খোলা রাখতে হচ্ছে। উপজেলা পর্যায়ে কার্যরত শাখা রোব, মঙ্গল ও বৃহস্পতিবার খোলা থাকছে।


বিষয় : ব্যাংক করোনা

মন্তব্য করুন