ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, গত বছর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে ঢেলে সাজিয়েছি। আমাদের লক্ষ্য প্রতিটি ওয়ার্ডে একটি করে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) স্থাপন। সেখান থেকেই বর্জ্য অপসারিত হবে। আমরা ঢাকা শহরে উন্মুক্ত স্থানে আর বর্জ্য দেখতে চাই না। কারণ, এসব বর্জ্য নর্দমায় যায় এবং জলাবদ্ধতা সৃষ্টি করে।

বৃহস্পতিবার সায়েদাবাদে (ডিএসসিসির ৪০ নম্বর ওয়ার্ড) নির্মিত এসটিএসের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেয়র তাপস বলেন, সূচি অনুযায়ী সন্ধ্যা ৬টা থেকে বাসাবাড়ি, স্থাপনা ও ব্যবসা প্রতিষ্ঠানে প্রতিটি ওয়ার্ডের নিবন্ধিত বর্জ্য সংগ্রহকারীরা বর্জ্য সংগ্রহ করে এসটিএসে রাখবে। সেখান থেকে আমরা তা ভাগাড়ে নিয়ে যাব।

আগামী ডিসেম্বরের মধ্যেই প্রতিটি ওয়ার্ডে অন্তত একটি এসটিএস তৈরি করা হবে উল্লেখ করে মেয়র তাপস বলেন, আমাদের নিজস্ব জমির অভাব রয়েছে। বিভিন্ন সংস্থা থেকে জমি নিচ্ছি। বিভিন্ন কর্তৃপক্ষের কাছে জমি চেয়েছি, যাতে করে আমরা এসব এসটিএস নির্মাণ করতে পারি।

ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, এই এসটিএস আমাদের দীর্ঘদিনের প্রত্যাশিত ছিল। এক সময় এই এলাকায় জলাবদ্ধতা সমস্যা ছিল। এখন সেই সমস্যা নেই। মশার যন্ত্রণাও নেই। একজন মেয়র চাইলেই যে জনগণকে শান্তি দিতে পারেন, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সেই উদাহরণ সৃষ্টি করে চলেছেন।

অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর বদরুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।