বৃষ্টির পানি সরাসরি খালে নেওয়ার সুযোগ রেখে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, এ পরিকল্পনার আওতায় নর্দমাগুলোর পানি ধারণক্ষমতা বাড়বে।

বুধবার রাজধানীর মৌচাক-মালিবাগ রেলগেটের মধ্যবর্তী স্থানের নর্দমা পরিস্কার কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

মেয়র তাপস বলেন, এখানে যেভাবে নর্দমা করা হয়েছে, তাতে পানি নিস্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। আমরা যে মহাপরিকল্পনা করছি, তার আওতায় এমনভাবে নকশা প্রণয়ন করব যাতে বৃষ্টির পানি সরাসরি খালে চলে যেতে পারে। তাহলে আর জলাবদ্ধতা থাকবে না। এটা সম্ভব; অত্যন্ত দুরূহ কিছু না।

তিনি বলেন, নর্দমাগুলোর নকশা যেভাবে করা হয়েছে, তাতে ঢাকায় যে পরিমাণ বৃষ্টি হয়, তার ধারণক্ষমতা সেগুলোর নেই। মূল নর্দমা, নালা, প্রশাখা সব নতুনভাবে নকশা করতে হবে। পানির ধারণক্ষমতা বৃদ্ধি করতে হবে।

এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর বদরুল আমিন, প্রধান প্রকৌশলী রেজাউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিষয় : ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মেয়র ডিএসসিসি

মন্তব্য করুন