পদ্মা সেতুতে সড়ক পথের পরীক্ষামূলক পিচ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে।

মঙ্গলবার জাজিরা প্রান্ত থেকে সড়ক পথের পিচ ঢালাই শুরু হওয়ায় আরও এক ধাপ এগিয়ে গেল এই সেতুর কাজ। চার ইঞ্চি পুরু করে জাজিরা প্রান্ত থেকে শুরু করে এ ঢালাই মাওয়া প্রান্তের দিকে এগিয়ে যাচ্ছে।

বুধবার দ্বিতীয় দিনে ১২০ মিটারের বেশি এলাকায় পরীক্ষমূলক পিচ ঢালাই সম্পন্ন হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, সেতুর জাজিরা প্রান্তের ৪১ নম্বর খুঁটি থেকে সেতুর উপর সড়ক পথের পিচ ঢালাইয়ের কাজ শুরু করা হয়েছে। চার ইঞ্চি পুরু করে এ ঢালাই দেয়া হচ্ছে। জাজিরা প্রান্ত থেকে শুরু করে এ ঢালাই মাওয়া প্রান্তের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি জানান, বুধবার সন্ধ্যা পর্যন্ত ১২০মিটারের বেশি পিচ ঢালাই হয়েছে। আগামী মার্চের মধ্যে পুরো সেতুর পিচ ঢালাই শেষ করার লক্ষ্য রয়েছে। প্যারাপেট ওয়ালের কাজও দ্রুত এগিয়ে চলছে। এ কাজ শেষ হলে সড়কবাতি বসানোর কাজ শুরু হবে।

দেওয়ান মো. আব্দুল কাদের জানান, লকডাউনের মধ্যেও সেতুর কাজ দ্রুত এগিয়ে চলছে। লকডাউনের কারণে সেতুর মালামাল পরিবহনে সুবিধা হয়েছে। লকডাউনে যেহেতু পন্যবাহী যানবাহন চলাচল স্বাভাবিক ছিল, তাই মালামাল পরিবহনে সুবিধা হয়েছে। কোনও প্রকার ঝামেলা ছাড়াই নির্দিষ্ট সময়ের পূর্বেই মালামাল কনস্ট্রাকশন ইয়ার্ডে চলে এসেছে। এতে কাজের অগ্রগতি বেড়েছে।

তিনি জানান, গত ৩০ জুন পর্যন্ত পদ্মা সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯৪ ভাগ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৮৭ ভাগ। সেতুর অবশিষ্ট কাজের মধ্যে রয়েছে রোডওয়ে স্ল্যাব বসানো, প্যারাপেট ওয়াল ও স্ট্রীট লাইটং বসানোর কাজ।