চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশার কামড় থেকে মুক্ত থাকতে সপ্তাহে অন্তত এক দিন বা প্রতি শনিবার বাসাবাড়ির আশপাশ পরিস্কার করার জন্য নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, স্বতঃস্ম্ফূর্তভাবে নিজেকেই নিজের ঘরবাড়ি পরিস্কার করতে হবে। পরিবেশকে পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে।

মশক নিধনে বুধবার মোহাম্মদপুরের তাজমহল রোডে ১০ দিনব্যাপী চিরুনি অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। 

মেয়র বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সে জন্যই ডিএনসিসির ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ১০ দিনব্যাপী চিরুনি অভিযান শুরু হয়েছে। প্রত্যেকে সচেতন নাগরিক হিসেবে দায়িত্ববান হয়ে নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশবিস্তার রোধ করতে হবে।

তিনি বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, ছাদ কিংবা অন্যকিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে মেয়র বলেন, 'তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন।'

তিনি আরো বলেন, সরকারি-বেসরকারি যে কোনো ভবনে এডিসের লার্ভা পাওয়া গেলেই মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় আতিকুল ঘোষণা দেন, ডিএনসিসির বিভিন্ন এলাকার স্বেচ্ছাসেবকদের মধ্যে এডিস মশার উৎপত্তিস্থল সম্পর্কে যিনি সবচেয়ে বেশি তথ্যবহুল ছবি সরবরাহ করতে পারবেন, তাকে পুরস্কৃত করা হবে।

ডিএনসিসি জানায়, নগরবাসীও 'সবার ঢাকা' মোবাইল অ্যাপস, জরুরি সেবা ৩৩৩ নম্বর ও ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩, ০৯৬০২২২২৩৩৪ হটলাইনেও তথ্য দিতে পারবেন। ডিএনসিসির ৪৪টি নগর স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা রয়েছে। উদ্বোধন শেষে মেয়র খোলা ট্রাকে মোহাম্মদপুরের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। অনুষ্ঠানে অভিনেতা মোশাররফ করিম ও ডিএনসিসির শীর্ষ কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।