সরকারের ঘোষণা অনুযায়ী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকা দেওয়া শুরু হবে। টিকাদান সুন্দরভাবে সম্পন্ন করার জন্য স্বাস্থ্য বিভাগকে সহযোগিতা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রোববার সচিবালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা বলেন।

বৈঠকে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, পুলিশ মহাপরিদর্শক ড. বেনজির আহমেদ, গোয়েন্দা সংস্থার প্রধান ও সংশ্নিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন. মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী ১ আগস্ট থেকে শিল্প কারখানা চালু হয়েছে। এজন্য গার্মেন্টস শ্রমিকদের ঢাকা ফেরার চাপ সামলাতে সাময়িক ব্যবস্থা হিসেবে গণপরিবহন চালু করা হয়েছে। শিল্প কারখানা খোলার বিষয়ে মালিকদের দাবির বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগকে জানানো হয়। এরপর কারখানায় কর্মরতরা যেন ঢাকায় ফিরতে পারেন সেজন্য একটা সাময়িক ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এটা অব্যাহত থাকবে কিনা সেটিও মন্ত্রিপরিষদ বিভাগ বলতে পারবেন।

আগামী ৫ আগস্টের পর লকডাউন আর বাড়ানো হবে কি না এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নেওয়া হয় না। বিধিনিষেধ ও শিথিলের সিদ্ধান্ত যেখান থেকে আসে, সেখানকার কর্মকর্তারাই বলতে পারবেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুধু তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে থাকে।

জাতীয় শোকদিবস উদযাপনে নিরাপত্তা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকার বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি সাদা পোশাকে নিরাপত্তা বাহিনীর লোকজন দায়িত্ব পালন করবেন। টুঙ্গিপাড়ার সমাধিস্থল, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও বনানী কবরস্থানসহ সারাদেশের বিভিন্ন অনুষ্ঠানে র‌্যাবের দৃশ্যমান উপস্থিতি থাকবে। গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে। সকল অনুষ্ঠানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে। প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা থাকবে।

মন্ত্রী বলেন, জাতীয় শোক দিবসে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফাতেহা পাঠ, প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ, মোনাজাত ও বিশেষ দোয়া মাহফিলে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানের নিরাপত্তা প্রদান করা হবে। সারাদেশ ব্যাপী জেলা উপজেলা, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন আয়োজিত অনুষ্ঠানে নিরাপত্তা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।