দেশজুড়ে ভেজাল ও নকল পণ্যবিরোধী অভিযান শুরু করেছে র‌্যাব। মঙ্গলবার থেকে একযোগে র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়ন এ অভিযান শুরু করেছে। এতে সংশ্নিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলো সহায়তা করছে। চলমান এই অভিযানে খাদ্য ও পণ্যে ভেজাল এবং নকল পণ্য উৎপাদনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর আগে দেশজুড়ে সরকারি সেবা প্রতিষ্ঠানগুলোতে একযোগে অভিযান চালায় র‌্যাব।

মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া এই অভিযান ঢাকা ছাড়া চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ বড় বিভাগীয় এলাকা ও জেলা শহরগুলোতে চালানো হচ্ছে। রাতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় র‌্যাবের অভিযান চলছিল। চলমান অভিযানের অংশ হিসেবে মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুরের কাটাসুর রোডের বিভিন্ন রেস্তোরাঁ ও খাবার হোটেলে ভেজালবিরোধী অভিযান চালিয়েছে র‌্যাব-২-এর একটি দল। ওই অভিযানে অপরিচ্ছন্ন পরিবেশে খাবার রান্না করায় 'ছায়ানীড় কাবাব অ্যান্ড রেস্টুরেন্ট' নামে একটি খাবার দোকানের ম্যানেজার মোহাম্মদ হেলালকে ও 'আব্দুল কাদের ফুড লিমিটেড' নামে খাদ্য উৎপাদনকারী একটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ ছাড়া নোংরা পরিবেশে রান্না করা, মেয়াদ উত্তীর্ণ খাবার ও দইয়ের গায়ে লেভেল না থাকায় 'ক্যাফে বাগদাদ বিরিয়ানি অ্যান্ড কাবাব হাউজের' ম্যানেজার বদরুল আলমকে ৫০ হাজার টাকা এবং রান্না করা খাবার ও কাঁচা মাংস ফ্রিজে একসঙ্গে রাখাসহ আবর্জনার ড্রেনের সঙ্গে রান্না ঘর থাকায় 'মোহাম্মদীয়া ভাত-ভর্তা রেস্তোরাঁর' ম্যানেজার মো. হেলালকে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। অভিযানে অপরিষ্কার ফ্রিজ থাকার কারণে বিসমিল্লাহ হোটেল অ্যান্ড বিরিয়ানি হাউসকে ২০ হাজার টাকা জরিমানা এবং চাঁদ উদ্যান এলাকায় মায়ের দোয়া হোটেলের মালিক দেলোয়ারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। 

ওই অভিযানে ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল করিম জানান, বিভিন্ন অনিয়মের দায়ে মোহাম্মদপুর এলাকার পাঁচটি রেস্তোরাঁকে ভোক্তা অধিকার আইনে ২ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে র‌্যাব-৩ জানিয়েছে, অস্বাস্থ্যকর পরিবেশ ও ভেজাল খাদ্য তৈরি করায় রাজধানীর খিলগাঁও এলাকায় চারটি বেকারিকে পৌনে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সমকালকে বলেন, মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া তাদের এই অভিযান চলমান রয়েছে। রাতেও বিভিন্ন এলাকায় অভিযান চলছে।