বিভিন্ন যানবাহনে অবৈধভাবে সংযুক্ত ও শব্দ দূষণকারী হাইড্রোলিক হর্নের বিরুদ্ধে অভিযান শুরু করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। বুধবার ওয়ারী ট্রাফিক বিভাগের ডেমরা জোনের কর্মকর্তারা রাজধানীর পোস্তগোলা এলাকায় এ অভিযান চালায়।

ট্রাফিক পুলিশের ডেমরা জোনের কর্মকর্তারা বলছেন, সকাল ৯টা থেকে অভিযান শুরু হয়। পোস্তগোলার ইগলবক্স এলাকায় দিনভর চলে এ অভিযান। এতে শতাধিক পরিবহনে হাইড্রোলিক হর্নবিরোধী অভিযান চালানো হয়। 

ইগলবক্স-পোস্তগোলা ট্রাফিক বক্সের ইন্সপেক্টর জি এম মুসা কালিমুল্লাহ সমকালকে বলেন, সড়কে চলাচলকারী অধিকাংশ যানবাহন যথেচ্ছভাবে হাইড্রোলিক হর্ন ব্যবহার করে আসছে। এতে পথচারীদের বিরক্তির পাশাপাশি রাস্তার পাশে হাসপাতাল, বাসা বা শিক্ষাপ্রতিষ্ঠানেও স্বাভাবিক কার্যক্রমে ব্যঘাত ঘটে। পাশাপাশি এই হাইড্রোলিক হর্ন মাত্রাতিরক্ত শব্দদূষণ করে পরিবেশের ক্ষতি করছে। এজন্যই তারা এই অভিযান শুরু করেছেন।

এই কর্মকর্তা আরও বলেন, সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী তারা এ অভিযান শুরু করলেও যানবাহন চালকদের সর্তক ও সচেতন করছেন। হাইড্রোলিক হর্ন পাওয়া গেলে তা খুলে রাখা হচ্ছে। 

ডেমরা ট্রাফিক জোনের সহকারী কমিশনার মো. ইমরান হোসেন মোল্লা বলেন, বিভিন্ন যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন মাত্রাতিরিক্ত শব্দ সৃষ্টি করে শব্দদূষণ করে আসছে। রাস্তায় চলাচলরত গাড়িতে হাইড্রোলিক হর্নের শব্দ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ৭৫ ডেসিবলের ঊর্ধ্ব- যা শব্দদূষণ করায় মানুষের ও পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। 

তিনি আরও বলেন, সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু অনেক চালকই তা জানেন না। এজন্যই তাদের সচেতন করতে এই অভিযান অব্যাহত থাকবে।