জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা বাংলাদেশে তার বাবা ইমরান শরীফের (৫৮)  কাছে থাকবে, না মা নাকানো এরিকোর (৪৬) সঙ্গে জাপানে চলে যাবে-সে বিষয়ে রায়ের জন্য ১৪ নভেম্বর দিন ধার্য করেছেন হাইকোর্ট। 

রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায়ের এ দিন ধার্য করেন।

আদালতে শিশুদের বাবার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল ও আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। অন্যদিকে শিশুদের মায়ের পক্ষে ছিলেন শিশির মনির।

২০০৮ সালে শরীফ চিকিৎসক নাকানো এরিকোকে জাপানের বিদ্যমান আইন অনুযায়ী বিয়ের পর টোকিওতে বসবাস শুরু করেন। তাদের ১২ বছরের সংসারে তিন কন্যা সন্তান জন্ম নেয়। তারা তিনজনই টোকিওর চফো সিটিতে অবস্থিত আমেরিকান স্কুল ইন জাপানের শিক্ষার্থী ছিলেন।

চলতি বছরের ১৮ জানুয়ারি শরীফ ও এরিকোর মধ্যে পারিবারিক বিরোধ দেখা দেয়। পরে বাবা দুই সন্তান নিয়ে ঢাকায় চলে আসেন। এরপর দুই সন্তানকে নিজ জিম্মায় ফেরত পেতে ১৯ আগস্ট হাইকোর্টে রিট দায়ের করেন মা। ৩১ আগস্ট বাবা, মা এবং তাদের দুই সন্তানকে গুলশানের বাসায় একত্রে বসবাসের সিদ্ধান্ত দেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় এবার রায়ের দিন ধার্য করেছেন হাইকোর্ট।