ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসি এলাকায় জলাধারগুলোকে উদ্ধার, সংরক্ষণ ও যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে তৈরি করা হবে দৃষ্টিনন্দন আধুনিক নৌরুট। রাজধানীর কল্যাণপুরের জলাধারকে ঘিরে একটি অত্যাধুনিক হাইড্রো ইকোপার্ক নির্মাণ করা হবে।

বুধবার সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলের এমফিথিয়েটারে আয়োজিত ১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর লাল সবুজের মহোৎসব’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে মেয়র বলেন, মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করার প্রেরণা বঙ্গবন্ধুর আদর্শেই সমুজ্জ্বল। তাই বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে নগরপিতা হিসেবে নয় নগরবাসীর সেবক হিসেবেই কাজ করে যেতে চাই। 

এসময় ডিএনসিসির মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে জনকল্যাণে গৃহীত ও বাস্তবায়িত নানামুখী কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, ডিএনসিসি প্রবর্তিত সবার ঢাকা অ্যাপস ব্যবহার করে এখন যেকোনো নাগরিক তার সমস্যা কিংবা মতামত খুব সহজেই উপস্থাপন করে দ্রুততম সময়ের মধ্যেই সমাধান পেয়ে যান।

আতিকুল বলেন, দেশের ইতিহাসে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ইতোমধ্যেই চীনের চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। রাজধানীর আমিন বাজার এলাকায় ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন সর্বমোট তিন হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।

এসময় তিনি বলেন, সকলের আন্তরিক সহযোগিতায় ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই ) সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হয়ে ভার্চ্যুয়ালি সংযুক্ত ছিলেন। এছাড়া প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ-বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।