সড়ক দুর্ঘটনায় নিহত নাঈম হাসান ও মাইনুদ্দিন ইসলামের স্মরণে শোক জানাতে সোমবার কালো ব্যাজ ধারণ ও মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন নিরাপদ সড়কসহ বেশ কয়েকটি দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার বৃষ্টি উপেক্ষা করেই রাজধানীর রামপুরায় অবস্থান নিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করেছেন।

রোববার রাজধানীর রামপুরায় বিক্ষোভ কর্মসূচি থেকে আজকের এই কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়েছিল। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, সোমবার বেলা সাড়ে ১২টার দিকে রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নেন শিক্ষার্থীরা। কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণের পাশাপাশি মুখ কালো কাপড়ে বেঁধে নেন। এ সময় তাদের হাতে বিভিন্ন স্লোগান ও দাবি লেখা সংবলিত প্ল্যাকার্ড দেখা যায়।

রাজধানীতে সম্প্রতি সড়ক দুর্ঘটনায় কয়েকজন শিক্ষার্থী নিহত হয়। এর পাশাপাশি বাস ভাড়া বেড়ে যাওয়া এবং শিক্ষার্থীদের হাফ ভাড়া নিয়ে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ তৈরি হয়। এরপর থেকে নিরাপদ সড়ক ও বাসে হাফ ভাড়াসহ কয়েকটি দাবিতে বেশ কিছুদিন ধরে রাজধানীতে বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের অংশ হিসেবে কয়েক দিন ধরে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজ এলাকায় জড়ো হয়ে কর্মসূচি পালন করছেন।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারাদেশে বাসের ভাড়া ২৬ থেকে ২৭ শতাংশ বাড়ানো হয়। এর পরিপ্রেক্ষিতে ১৮ নভেম্বর হাফ ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করেন রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। এরপর থেকে নিরাপদ সড়ক, ভাড়া ভাড়াসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনের মাঝেই বাসচাপায় নিহত হন আরেক শিক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম।

শিক্ষার্থীদের টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার রাজধানীতে বাসে হাফ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি। এরপর রোববার দেশের সব মহানগরেও হাফ ভাড়ার ঘোষণা দেওয়া হয়।