নিজের নামে বরাদ্দ হওয়া গাড়ি নিজে না চালিয়ে করপোরেশনের গাড়ি চালক নন এমন ব্যক্তিকে দিয়ে অবৈধভাবে গাড়ি চালানোর অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভারী গাড়ির ৭ জন এবং হালকা গাড়ির ২ জন চালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৪৯ (ক), (খ) ও (ঘ) মতে যথাক্রমে দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অদক্ষতার অভিযোগে অভিযুক্ত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়েছে। 

সিটি করপোরেশনের পরিবহন বিভাগের ভারি গাড়ির চালকদের মধ্যে মো. কাওছার আলী, মো. বেলায়েত হোসেন, ফরিদ আহমেদ, মো. আব্দুল্লাহ, মো. জামাল উদ্দিন (২), মো. কবির হোসেন (২), মো. রবিউল আলম এবং হালকা গাড়ির চালকদের মধ্যে মো. আজিম উদ্দিন ও মো. নুর জালাল শিকদারের বিরুদ্ধে শাস্তিমূলক এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

করপোরেশনের সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত নয়টি আলাদা আলাদা দপ্তর আদেশে সংশ্লিষ্ট গাড়ি চালকদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

ডিএসসিসি বলছে, আদেশগুলোর বরাদ্দকৃত গাড়ি নিজে না চালিয়ে অন্যকে দিয়ে চালানোয় প্রায়শই দুর্ঘটনা সংঘঠিত হচ্ছে এবং প্রাণহানিসহ জানমালের ক্ষতি সাধিত হচ্ছে। এ ধরনের কর্মকাণ্ড ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শৃঙ্খলা পরিপন্থি। এ কারণে করপোরেশনের সুনাম চরমভাবে ক্ষুন্ন হচ্ছে।’

সাময়িক বরখাস্তকালীন এসব চালক বিধিমোতাবেক খোরাকী ভাতা প্রাপ্য হবেন বলেও আদেশে বলা হয়েছে।

বুধবার (২৪ নভেম্বর) রাজধানীর গুলিস্তানে রাস্তা পারাপারের সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান (১৮) মারা যান।

এই ঘটনা তদন্তে বেরিয়ে আসে, ডিএসসিসির গাড়ির মূল চালক যারা তারা প্রায়ই অন্য কাউকে দিয়ে গাড়ি চালাচ্ছেন।