১৬ ডিসেম্বরকে ‘মহান স্বাধীনতা দিবস’ উল্লেখ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এক নোটিশ সাঁটিয়েছে হল প্রশাসন। বুধবার হল প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ স্বাক্ষরিত নোটিশটি টানানো হয়। নোটিশে বিজয় দিবসের নানা কর্মসূচির বিষয়ে ছিল।

এতে উল্লেখ করা হয়, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে, ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা দিবস ২০২১ উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় অনুষ্ঠানমালার অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল ৭টায় পুষ্পস্তবক অর্পণ করা হবে।’ এছাড়া নোটিশে আরও কর্মসূচির কথা উল্লেখ রয়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে হল প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ বলেন, ‘আমাকে একজন ফোন করে জানাল। বিষয়টি আমি এখনও দেখিনি। দেখছি কি সমস্যা। দাপ্তরিক কাজে যারা ছিল তাদের ভুলের কারণে এমনটি হতে পারে। আমি হলে যাচ্ছি গিয়ে ঠিক করে দিচ্ছি।’ 

নোটিশে তার স্বাক্ষর থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ভুলবশত এমনটি হতে পারে। স্বাক্ষর করার আগে তো ভুল আছে কিনা দেখা হয়েছিল। তারপরও কীভাবে হলো দেখছি বিষয়টা।’

এদিকে হল প্রশাসনকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন সচেতন শিক্ষকরা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয়ের দায়িত্বরতদের এমন ভুল বার্তা দেওয়াটা কোনোভাবেই কাম্য নয়।

ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক বলেন, ‘হলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অসাবধানতার কারণে এমনটি ঘটতে পারে। যিনি টাইপ করেছেন তিনি ভুল করেছেন, না হয় পুরনো কোনো নোটিশের ড্রাফট এডিট করেছেন। সেজন্য দায়িত্বশীল কর্মকর্তাকে দেখে স্বাক্ষর করতে হতো। বিজয় দিবস ও স্বাধীনতা দিবস তো এক না। তাই পরবর্তীতে আরও সতর্ক হতে হবে।