ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

আজ ‘খুব অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

আজ ‘খুব অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

ছবি-সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩ | ১০:৩৫

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ চতুর্থ স্থানে আছে রাজধানী ঢাকা। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ছিল ২১৫। যা ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

বায়ু দূষণের এ তালিকায় প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লী, স্কোর ২৬১। ২৪১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা। তৃতীয় স্থানে রয়েছে চীনের উহান, স্কোর ২৪০। পঞ্চম স্থানে রয়েছে চীনের বেইজিং, স্কোর ২০৯।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। এ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের। 

আরও পড়ুন

×