চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীরা কোনো ফি ছাড়াই করোনা পরীক্ষা করাতে পারবেন। 

এ বিমানবন্দরে কোভিড-১৯ শনাক্তকরনের জন্য স্থাপিত পিসিআর ল্যাবে সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে করোনা পরীক্ষা কার্যক্রম। 

রোববার নবনির্মিত ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর। 

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীরের সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এর সহযোগী অধ্যাপক (মাইক্রোবায়োলজী) ও ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ, শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।  

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, সোমবার থেকে চট্টগ্রাম বিমানবন্দরে নবনির্মিত ল্যাবে সংযুক্ত আরব আমিরাতগামী সকল যাত্রীরা কোভিড-১৯ পরীক্ষা সম্পন্ন করতে পারবেন। এক্ষেত্রে যাত্রীকে পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ এবং ভিসার ফটোকপি যাত্রার ন্যূনতম ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত হয়ে ল্যাবে স্যাম্পল প্রদান করতে হবে। 

করোনা পরীক্ষার জন্য ল্যাবে কোনো ফি দিতে হবে না। পিসিআর ল্যাবের কার্যক্রম সমন্বয়, তদারকি এবং সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটি নবনির্মিত ল্যাবটি পরিদর্শ করেছেন। 

এই ল্যাবে চট্টগ্রাম নগরের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি লিমিটেড, ঢাকার বাড্ডার প্রেসক্রিপশন পয়েন্ট, ধানমন্ডি ল্যাব এইড লিমিটেড এবং কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড কাজ করবে। 

জানা গেছে, বিমানবন্দরে দ্রুতগতির করোনা পরীক্ষার জন্য ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আর এই ‘ফি’ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হবে। তাই পরীক্ষা বাবদ কারও হাতে কোনো টাকা পরিশোধ না করতে বিদেশগামীদের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

বিমানবন্দরের প্রধান হলের বাইরে আন্তর্জাতিক যাত্রী বহির্গমনের গেইটের পাশে রেজিস্ট্রেশন বুথ নির্মাণ করা হয়েছে। এটির বামপাশে সারিবদ্ধভাবে রাখা হয়েছে পাঁচটি বুথ। রেজিস্ট্রেশন করেই যাত্রীরা চলে যাবেন নিদিষ্ট বুথে। সেখানে হবে পিসিআর পরীক্ষা।