ঢাকার মতো চট্টগ্রামেও মেট্রোরেল করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ কথা বলেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, চট্টগ্রামের বিমানবন্দর থেকে রেলস্টেশন পর্যন্ত মেট্রোরেলের রুট করার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া চট্টগ্রামের পাশাপাশি বড় শহরগুলোতেও ধাপে ধাপে মেট্রোরেল করার কথাও বলেছেন।

মন্ত্রী বলেন, মেট্রোরেল প্রকল্প নিয়ে আসলে আমরা পরিকল্পনা মন্ত্রণালয় থেকে উৎসাহ দেব।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলন করে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আমাদের অনেক সময় প্রকল্পে একাধিকবার সংশোধন করতে হয়। এটার জন্য আমরা ঠিকাদার ও গণপূর্ত অধিদপ্তরকে বকা দিই। কিন্তু যে পরামর্শকের মাধ্যমে নকশা হলো, তারা আড়ালে থেকে যান। তাদেরও জবাবদিহির আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী এও জানান, একনেক সভায় ১১ হাজার ২১১ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। পুরো টাকা সরকারি কোষাগার থেকে জোগান দেওয়া হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, এ বছর তিনটি মেগা প্রকল্প উদ্বোধন করা হবে। পদ্মা সেতু জুন, কর্ণফুলী টানেল অক্টোবর ও মেট্রোরেল (রুট-৬) ডিসেম্বরে চালু হবে। তিনটি প্রকল্প চালুর পর জিডিপিতে বাড়তি ১ দশমিক ৫ থেকে ২ শতাংশ যোগ হবে বলেও জানান তিনি।