সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বা পিপিপির ভিত্তিতে রাজধানীর হাতিরঝিল-রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক চার লেনে উন্নীতকরণের লক্ষ্যে চীনের নির্মাণ প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি সই হয়েছে।

রোববার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যান্ড বলরুমে এ  চুক্তি সই হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রওশন আরা মান্নান।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের। তবে অন্য ব্যস্ততার কারণে তিনি উপস্থিত থাকতে পারেননি।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে ২২ হাজার কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে ৪ হাজার কিলোমিটার হাইওয়ে। পর্যায়ক্রমে সব হাইওয়ে চার লেন ও ছয় লেনে উন্নীত করা হবে। এরই অংশ হিসেবে সাড়ে ১৩ কিলোমিটার এই হাতিরঝিল-রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক চার লেনে উন্নীতকরণের প্রকল্প নেওয়া হয়েছে। মাওয়া-ভাঙ্গা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। এই ধরনের হবে হাতিরঝিল-রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়ক। চার বছরে এ প্রকল্পের কাজ সম্পন্ন করার লক্ষ্য ধার্য করা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এনামুল হক, চীনের নির্মাণ প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের প্রধান ও চায়না রোডস অ্যান্ড ব্রিজ বিভাগের প্রতিনিধি, ‌ প্রকল্পের প্রধান নির্বাহী সুলতানা আফরোজ প্রমুখ।