হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৬৭৮ গ্রাম ওজনের অবৈধ ৬টি স্বর্ণবারসহ আটক বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের (বেবিচক) সেই সহকারী প্রকৌশলী জহিরুল ইসলামের শাস্তি হিসেবে বেতন স্কেল স্থায়ীভাবে অবনতিকরণ করা হয়েছে।

জানা গেছে, গত বছরের ২৮ সেপ্টেম্বর রাত ২টায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিমানবন্দরের আগমনী ক্যানোপি এলাকায় ৬টি স্বর্ণবারসহ (৬৭৮ গ্রাম) জহিরুল ইসলামকে আটক করেন বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যরা।

এ সময় জিজ্ঞাসাবাদে তিনি ওই স্বর্ণবারের বৈধ কোনো কাগজ দেখাতে পারেননি ও অন্যায় স্বীকার করে পুলিশের কাছে লিখিত জবানবন্দি দেন। এ বিষয়ে তার বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নিতে বেবিচক কর্তৃপক্ষের কাছে তাকে হস্তান্তর করা হয়। এ ঘটনার প্রায় চার মাস তদন্ত শেষে গত ১৭ জানুয়ারি বেবিচকের চাকরি প্রবিধানমালা অনুযায়ী তাকে এই শাস্তি দেওয়া হয়। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান স্বাক্ষরিত আদেশে বলা হয়, বিভাগীয় মামলায় আনীত অভিযোগ নিষ্পত্তি করা হলো।

তবে বরখাস্ত না করায় বেবিচকের কয়েকজন কর্মকর্তা একে দুর্বল শাস্তি হিসেবে আখ্যায়িত করেছেন। তারা জানান, এতে বিমানবন্দরে অবৈধ পণ্যের চোরাচালান বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে।