বঙ্গবন্ধু সাফারি পার্কে পরপর নয়টি জেব্রার মৃত্যুতে কষ্ট পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য দুঃখ প্রকাশ করেছেন তিনি। একইসঙ্গে জেব্রাগুলোর মৃত্যুর কারণ সম্পর্কেও জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে জেব্রাসহ সব ধরনের প্রাণীর সুরক্ষা ব্যবস্থা জোরদার করার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে এ বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে এতে সংযুক্ত হন প্রধানমন্ত্রী। বৈঠকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে নিয়মিত ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানান পরিকল্পনামন্ত্রী এমএম মান্নান।

তিনি জানান, মিডিয়ায় জেব্রার মৃত্যুর সংবাদ দেখে নিজের কষ্টের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। একনেকে এ নিয়ে কথা বলেন তিনি। এসময় সংশ্লিষ্ট সচিব জেব্রাগুলোর মৃত্যুর কারণ সম্পর্কে একটা ব্যাখ্যা দেন। ভাইরাসজনিত কারণে মৃত্যু হয়ে থাকতে পারে বলে জানান সচিব।

তিন সপ্তাহের ব্যবধানে বঙ্গবন্ধু সাফারি পার্কে নয় জেব্রার মৃত্যুর সংবাদ নিয়ে মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। কোনো নাশকতায় মৃত্যু হয়ে থাকতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এদিকে একনেকে মোট ১০টি প্রকল্প অনুমোদিত হয়েছে। এরমধ্যে পাঁচটি নতুন এবং পাঁচটি সংশোধিত প্রকল্প।