ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে তোলা কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ফেসবুকে টাইমলাইন স্ক্রল করতেই চোখে পড়ছে ছবিগুলো। মঙ্গলবার বিকেল ৪টার দিকে আপলোড দেওয়া ছবিগুলো অসংখ্য মানুষ শেয়ার দিচ্ছেন। পোস্টের নিচে সবাই প্রশংসাসূচক মন্তব্য করছেন।

চোখজুড়ানো এসব ছবি ফ্রিল্যান্স ফটোগ্রাফার জয়িতা আফরিনের। ছবির মডেল মোবাশ্বিরা কামাল ইরা। ফটোগ্রাফির একটি ‘আলাদা অর্থ’ তৈরির চিন্তা থেকেই এসব ক্লিক। তারপর নিজের ফেসবুকে শেয়ার দিতেই ভাইরাল হয়ে যায় ছবিগুলো। বুধবার দুপুর পর্যন্ত জয়িতার ফেসবুক ওয়ালে ছবিগুলোতে ২০ হাজার রিঅ্যাকশন পড়েছে এবং ৪ হাজার ৬০০ শেয়ার হয়েছে। এ ছাড়া বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ডাউনলোড করে আলাদা আলাদা তাদের টাইমলাইনে শেয়ার দিয়েছেন। তার ওই ছবিগুলো বেশিরভাগ শেয়ার হচ্ছে, কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার লাইন দিয়ে।

এ বিষয়ে জয়িতা আফরিন জানান, তিনি মঙ্গলবার সকালে টিএসসিতে ছবি তুলতে গিয়েছিলেন। তারপর রাজু ভাস্কর্যের ওখানে ছবি তুলতে গেলে, দেখেন, শাবিপ্রবির আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে অনেকগুলো প্লাকার্ড সাঁটানো। এর পরেই তিনি পরিকল্পনা করে, ওই প্লাকার্ডের সামনে ছবি তুলে আন্দোলনের একটা আলাদা ভাষা তৈরি করতে চেয়েছেন।

ফেসবুকে অসংখ্য শেয়ার নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, হয়তো সত্যি একটা আলাদা অর্থ তৈরি হয়েছে ছবিগুলোতে।