আদর্শ ব্যবস্থাপনার মাধ্যমে মানসম্মত প্রাণিজ খাদ্যপণ্য উৎপাদন জরুরি। এ জন্য উৎপাদনের সব প্রতিবন্ধকতা দূর করতে হবে।

বুধবার রাজধানীর একটি হোটেলে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় প্রাণিজাত পণ্যের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে আইনগত ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদারকরণবিষয়ক দুদিনের কর্মশালায় বক্তারা এ আহ্বান জানান। জাতিসংঘ শিল্প উন্নয়ন প্রতিষ্ঠান (ইউনিডো) ও এলডিডিপি প্রকল্প যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা কর্মশালায় অংশ নেন। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাক্তার মঞ্জুর মোহাম্মদ শাহজাদা।

তিনি বলেন, সমন্বিত পরিকল্পনার মাধ্যমে সংশ্লিষ্ট সব পক্ষের অংশগ্রহণের মাধ্যমে প্রাণিজাত খাদ্যের নিরাপত্তার উন্নয়ন করতে হবে। উৎপাদন পর্যায়ে আদর্শ ব্যবস্থাপনার মাধ্যমে মানসম্মত প্রাণিজ খাদ্যপণ্য উৎপাদনে প্রাণিসম্পদ অধিদপ্তর ব্যবস্থা নিয়েছে।

এলডিডিপি প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুর রহিম বলেন, আইনগত ও বাস্তবায়ন প্রক্রিয়ায় উন্নয়নের মাধ্যমে প্রাণিজাত খাদ্যপণ্যের স্বাস্থ্যঝুঁকি নিরসনে ইউনিডো বিশেষজ্ঞদের কার্যকর সুপারিশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

বক্তারা নিরাপদ খাদ্য সংক্রান্ত আইন যুগোপযোগী করার ওপর জোর দিয়ে বলেন,  প্রাণিজাত খাদ্য উৎপাদন, সংরক্ষণ ও বিপণনের সাথে যুক্ত অংশীজনের সমন্বয়ের মাধ্যমে নিরাপদ খাদ্য নিশ্চিত করার কৌশল চিহ্নিতকরণ করতে হবে।  

ইউনিডো'র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. জাকি উজ জামানের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন আর্ন্তজাতিক প্রাণিসম্পদ ভ্যালু চেইনের ফুড সেফটি বিশেষজ্ঞ জন উডফোর্ড, আর্ন্তজাতিক ফুড রেগুলেটরি বিশেষজ্ঞ মাইকেল ব্যারি ও স্যামুয়েল গডফ্রয়।

বিষয় : প্রাণিজ খাদ্যপণ্য নিরাপদ খাদ্য উৎপাদন প্রাণিজ খাদ্য উৎপাদন

মন্তব্য করুন