বেসরকারি এতিমখানার 'খোরাকি রেশন' বাবদ ১২৭ কোটি টাকা ছাড় করেছে সরকার। দেশের ৬৪ জেলার চার হাজার ৩৪টি এতিমখানার এক লাখ ছয় হাজার এতিম শিশুর খাওয়ার খরচ বাবদ এ অর্থ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসের (জুলাই থেকে সেপ্টেম্বর) জন্য এতিমখানাগুলো এ অর্থ পেল।

এ বিষয়ে বৃহস্পতিবার সমাজকল্যাণ মন্ত্রণালয় চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসারকে একটি চিঠি দিয়েছে। তাতে আট বিভাগের এতিমখানার তালিকা দিয়ে প্রতিটি এতিমখানার নামে আলাদা ক্রস চেকের মাধ্যমে টাকা পরিশোধ করার নির্দেশনা দেওয়া হয়েছে। একজন এতিম শিশুকে মাসে দুই হাজার টাকা করে দিয়ে থাকে সরকার।

চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি এতিমখানার অনুদান বাবদ ২৫৪ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ রয়েছে। সাধারণত বছরে দুবার, অর্থাৎ জানুয়ারি ও জুলাই মাসে এই অনুদান ছাড় করা হয়। এখন ১২৭ কোটি ২০ লাখ টাকা ছাড় করা হচ্ছে। বাকি অর্থ আগামী জুলাইয়ে ছাড় করা হবে। যেসব এতিমখানায় কমপক্ষে ১০ জন ৬ থেকে ১৮ বছর বয়সী এতিম শিশু থাকে, তারা এ অনুদানের জন্য যোগ্য বিবেচিত হয়। এসব শিশুর প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত সাপেক্ষে একটি এতিমখানার ৫০ শতাংশ শিশুকে এ সেবার আওতায় আনা হয়।