রাজধানীর রিকশাচালকদের নিবন্ধনের আওতায় আনার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস। 

মঙ্গলবার বিকেলে ডিএসসিসি নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে অনুষ্ঠিত সিটি করপোরেশনের বোর্ড সভায় তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘দীর্ঘদিন পর আমরা রিকশাগুলোকে নিবন্ধনের আওতায় এনেছি। এখন আইন অনুযায়ী রিকশাচালকদের নিবন্ধনের প্রক্রিয়া শুরু করব। নিবন্ধিত রিকশার তথ্য-উপাত্ত নিয়ে একটি সফটওয়্যারের কাজ চলছে। এই কার্যক্রম শেষ করে প্রকৃত রিকশাচালকদের নিবন্ধনের আওতায় আনব।’

অবৈধ রিকশার বিরুদ্ধে কাউন্সিলরদের সচেতন থাকার আহ্বান জানিয়ে মেয়র বলেন, অবৈধ রিকশার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাচ্ছে। আপনাদেরও খেয়াল রাখতে হবে, আমাদের মাত্র দুজন ম্যাজিস্ট্রেট।

কাউন্সিলরদের চলমান খাল পরিষ্কার কার্যক্রম তদারকির নির্দেশনা দিয়ে শেখ তাপস বলেন, ‘আমাদের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে সমন্বয় করে সঠিকভাবে যেন খালগুলো পরিষ্কার হয় সেদিকে খেয়াল রাখবেন। এ ছাড়া আগামী মাস থেকে নর্দমা পরিষ্কার কার্যক্রম শুরু হবে। সে কাজও আপনারা অধিক পরিমাণে তদারকি করবেন। কারণ জলাবদ্ধতা নিরসনে এ দুটো কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

সভায় কাউন্সিলররা ছাড়াও ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।