সাবেক অতিরিক্ত আইজিপি বীর মুক্তিযোদ্ধা এ কে এম সামসুদ্দিন মারা গেছেন। বার্ধক্যজনিত নানা জটিলতায় আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার ভোরে তিনি মারা যান (ইন্নালিল্লাহি...রাজিউন)। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

পুলিশ সদর জানায়, এ কে এম সামসুদ্দিন বিসিএস (পুলিশ) ১৯৭৩ ব্যাচের কর্মকর্তা ছিলেন। চাকরিজীবনে তিনি মৌলভীবাজারের পুলিশ সুপার, খুলনা রেঞ্জের ডিআইজি ও ডিএমপি কমিশনারসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে চাকরি থেকে অবসরে যান। ১৯৪৪ সালে লক্ষীপুরের চন্দ্রগঞ্জ থানার পশ্চিম লতিফপুর গ্রামে জন্মগ্রহণ করেন এ কে এম সামসুদ্দিন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

মরহুমের নামাজে জানাজা শুক্রবার বাদ জুমা রাজারবাগ পুলিশ লাইনসে এসআই শিরু মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, পুলিশ সদস্য এবং মরহুমের আত্মীয়-স্বজন জানাজায় অংশ নেন।

জানাজা শেষে আইজিপি, ডিএমপি কমিশনার, বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রিটায়ার্ড পুলিশ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। পরে তাকে রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।

এদিকে সাবেক এই পুলিশ কর্মকর্তার মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইজিপি ড. বেনজীর আহমেদ।