বন্যা আর সরবরাহ সংকটের অজুহাতে দাম বেড়েছে পেঁয়াজ আর আলুর। গত তিন দিনের ব্যবধানে পেঁয়াজের কেজিতে দাম বেড়েছে ১০ টাকা। আর আলুর কেজিতে বেড়েছে ৫ টাকা।

বৃহস্পতিবার রাতে রাজধানীর কারওয়ান বাজারে দেশি প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ টাকা দরে। যা দুই আগে ছিল ৪০ টাকা। তবে আমদানি বন্ধ থাকায় বাজারে ভারতীয় পেঁয়াজ দেখা যায়নি। এছাড়া আলু বিক্রি হচ্ছে কেজি ৩০ টাকা দরে। অথচ তিন দিন আগেও আলুর কেজি ছিল ২৪ থেকে ২৫ টাকা। 

কারওয়ান বাজারের পেঁয়াজ বিক্রেতা আনোয়ার হোসেন বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ। এছাড়া উত্তরাঞ্চলে বন্যায় ভেসে গেছে। এ কারণে পাইকারি পর্যায়ে দাম বেড়েছে। এর প্রভাবে খুচরা বাজারেও দাম বেড়েছে। 

আর আলু ব্যবসায়ী সাইফুল আলম বলেন, আলুর সরবরাহ কমেছে বাজারে। এ কারণে এক সপ্তাহ ধরে দাম বাড়ছে। গত তিন-চার দিনে ধাপে ধাপে বেড়ে এখন ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

তবে ক্রেতারা বলছেন, সরকার কৃষকের ন্যায্য মূল্য নিশ্চিত করতে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছে। কিন্তু এই সুযোগটি কাজে লাগিয়ে ভোক্তার পকেট কাটছেন ব্যবসায়ীরা। 

বৃহস্পতিবার রাতে কারওয়ান বাজার থেকে ৫ কেজি পেঁয়াজ কিনেছেন আমির হোসেন নামের একজন ক্রেতা। ক্ষোভ প্রকাশ করে তিনি সমকালকে এখন দেশে পর্যাপ্ত পেঁয়াজের সরবরাহ আছে। এরপরও কোনো কারণ ছাড়াই ব্যবসায়ীরা দাম বাড়িয়েছে।