অর্থনীতিতে নোবেল পুরস্কাপ্রাপ্ত এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও দর্শন বিভাগের অধ্যাপক অমর্ত্য সেনের চিন্তা ও কর্মের ওপর পাঠচক্রের শেষ পর্বের নিবন্ধন চলছে। ‘বাংলা ভাষায় অমর্ত্য সেন পাঠচক্র, বিষয়: সমৃদ্ধ ও ন্যায্য সমাজের সন্ধানে অমর্ত্য সেন’ শিরোনামের পাঠচক্রটি আয়োজন করে বাঙলার পাঠশালা ফাউন্ডেশন।

পাঠচক্রে ক্লাস নেবেন- অধ্যাপক অমর্ত্য সেন, অধ্যাপক জঁ দ্রেজ, অধ্যাপক রেহমান সোবহান, এম. সাইদুজ্জামান, ড. মসিউর রহমান, অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ, অধ্যাপক কৌশিক বসু, অধ্যাপক সুগত বসু, ড. সেলিম জাহান, অধ্যাপক নায়লা কবির, অধ্যাপক সিদ্দিকুর রহমান ওসমানী, ড. রিজওয়ানুল ইসলাম, অধ্যাপক মোজাফ্‌ফর কিজিলবাসদ, অধ্যাপক মুশতাক খান, ড. সাজেদা আমিন, ড. মানবী মজুমদার, ড. বিনায়ক সেন, অধ্যাপক অচীন চক্রবর্তী, জনাব অনির্বাণ চট্টপাধ্যায় ও ড. কুমার রাণা।

বছরব্যাপী এ আয়োজনে মোট ১২টি বিষয়ের ওপর ক্লাস হবে ও ৪টি লোকবক্তৃতার আয়োজন করা হবে। সপ্তাহের নির্দিষ্ট শনিবার, বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত ক্লাস অনুষ্ঠিত হবে।

যে বিষয়গুলোর ক্লাস নেওয়া হবে- সক্ষমতার পন্থা ও মানব উন্নয়ন; লিঙ্গ সমতার দাবি ও অঙ্গীকার; স্বত্বাধিকার পন্থার আলোকে ক্ষুধা ও দুর্ভিক্ষ; ব্যক্তি-পরিচয়ের বহুমাত্রিকতা এবং বিশ্ব সম্প্রীতি, গণতন্ত্র ও উন্নয়ন, নীতিশাস্ত্র, অর্থশাস্ত্র ও মানবাধিকার, শিক্ষার মৌলিক গুরুত্ব; সামাজিক যুক্তিতর্ক ও গণতন্ত্র চর্চা; ভারতীয় উপমহাদেশের স্বরূপ সন্ধান; সামাজিক চয়ন ও লোকনীতি; ন্যায্যতার ধারণা; এবং প্রযুক্তি, কর্মসংস্থান ও উন্নয়ন।

লোকবক্তৃতার বিষয়গুলো হলো- তুলনামূলক উন্নয়ন অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ, সক্ষমতাপন্থার পরিপ্রেক্ষিতে লিঙ্গ বৈষম্যের বিশ্লেষণ, অমর্ত্য সেনের কর্ম দর্শন ও অর্থশাস্ত্রের সমন্বয় ও অমর্ত্য সেনের চিন্তার বাস্তব প্রয়োগ।

অনলাইনে নিবন্ধনের শেষ তারিখ ১৫ জুলাই ২০২২। নিবন্ধনের জন্য এই লিংকে ভিজিট করুন: https://bpathshala.org। নিবন্ধনের ফি ধরা হয়েছে এক হাজার টাকা (বিকাশ মার্চেন্ট নম্বর: ০১৪০১১৭৮৯৫০)।

সশরীরে ক্লাস হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাণিজ্য অনুষদের অধ্যাপক হাবিবুল্লাহ কনফারেন্স হলে এবং লোকবক্তৃতাগুলোর স্থান ও তারিখ পরে জানানো হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন: www.bpathshala.org-এ। সরাসরি যোগাযোগ: ০১৯১৪-৪৪৪৩২০, ০১৭৩৪-৮৪১৭৩০, ০১৪০১-১৭৮৯৫০, ০১৭৭৭-৪০৪০৭৮। ই-মেইল: ronieleo@gmail.com। সংবাদ বিজ্ঞপ্তি

বিষয় : বাঙলার পাঠশালা ফাউন্ডেশন পাঠচক্র

মন্তব্য করুন