রাজধানীর মোহাম্মদপুর এলাকার একটি বাসা থেকে কালো রঙের ৬৮টি ওয়াকিটকি জব্দ করেছে র‌্যাব। এই রঙের বেতারযন্ত্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছাড়া ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে। অবৈধভাবে এসব ওয়াকিটকি আমদানি ও খোলা বাজারে বিক্রির অভিযোগে রাকিবুল ইসলাম নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গত সোমবার র‌্যাব ৩-এর একটি দল এ অভিযান চালায়।

রাকিবুলের বাসা থেকে ৬৮টি ওয়াকিটকি ছাড়াও ১৫টি ব্যাটারি, ৫২টি চার্জার, ৫৩টি হেডফোন ও দুটি মোবাইল সেট জব্দ করা হয়। র?্যাব ৩-এর মিডিয়া কর্মকর্তা বীণা রানী দাস বলেন, গ্রেপ্তার রাকিবুল অবৈধভাবে বেতারযন্ত্র ওয়াকিটকি সেট মজুত রেখে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে আসছিলেন। ওয়াকিটকি ও যন্ত্রাংশ ব্যবহার-সংক্রান্ত লাইসেন্স ও কারিগরি গ্রহণযোগ্যতা-সংক্রান্ত সনদ বা কোনো ধরনের বৈধ কাগজপত্র দেখাতে পারেননি তিনি। দীর্ঘদিন তিনি অসাধু ব্যবসায়ী ও অপরাধীদের কাছে কালো রঙের ওয়াকিটকি ও যন্ত্রাংশ বিক্রি করে আসছিলেন।

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, কারও হাতে কালো ওয়াকিটকি থাকলে সাধারণ মানুষ তাঁকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য হিসেবে মনে করেন। এ সুযোগে অপরাধীরা ভুয়া ডিবি, র‌্যাব, ডিজিএফআই, এনএসআই সদস্য পরিচয় দিয়ে ডাকাতি, ছিনতাই, অপহরণ করে মুক্তিপণ আদায়সহ অপরাধ করছে। এতে সংস্থাগুলোর মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে। এ ছাড়া ওয়াকিটকির মাধ্যমে পরস্পরের সঙ্গে যোগাযোগ করে অপরাধ করলে অপরাধী শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। এ কারণে এটি নিরাপত্তার জন্যও হুমকি।

র‌্যাব ৩-এর কর্মকর্তারা জানান, উদ্ধার করা ওয়াকিটকি সেটের ফ্রিকোয়েন্সি ২৪৫ থেকে ২৪৬ মেগাহার্টজ।