আগামী মাসে শুরু হবে মেট্রোরেলের ইন্টিগ্রেটেড টেস্ট বা সমন্বিত ট্রায়াল রান। এতে মাস তিনেক সময় লাগবে। পরীক্ষামূলক চলাচল শেষে আগামী ডিসেম্বরে মেট্রোরেলের দিয়াবাড়ী-আগারগাঁও অংশে যাত্রী পরিবহন শুরু হবে।

গতকাল সোমবার মাসিক ব্রিফিংয়ে এ তথ্য জানান মেট্রোরেল নির্মাণকারী সরকারি কোম্পানি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক। তিনি বলেন, দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল লাইন (এমআরটি-৬) নির্মাণ প্রকল্পের অগ্রগতি ৮২ শতাংশ।

তিনি জানান, এমআরটি-৬-এ মোট ২৪ সেট ট্রেন চলবে। ১৫ সেট ঢাকায় এসেছে। ১৬ ও ১৭তম সেট জাপানের কোবে থেকে জাহাজে আনা হচ্ছে। সেগুলো এ মাসেই বাংলাদেশে আসবে। আগের ১৫ সেট ট্রেনের ফাংশনাল ও পারফরম্যান্স টেস্ট চলছে।

এম এ এন ছিদ্দিক জানান, পরের ধাপে হবে ইন্টিগ্রেটেড টেস্ট। এ ধাপে ট্রেনগুলো পূর্ণগতিতে চালানো হবে। প্রতিটি স্টেশনে কতক্ষণ থামবে, কখন দরজা খুলবে- তার পরীক্ষা হবে। নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগের বিষয়েও খুঁটিনাটি ধাপে ধাপে সম্পন্ন হবে। পরের ধাপে যাত্রীবিহীন পরীক্ষা হবে। সিম্যুলেটর আনা হয়েছে। এর মাধ্যমে চালকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এমডি জানান, ডিসেম্বরে ১০ সেট ট্রেন দিয়ে যাত্রী পরিবহন শুরু হবে। প্রথম দিন ১০ মিনিট অন্তর ট্রেন চলবে। পরে যাত্রীর সংখ্যাসাপেক্ষে সাড়ে তিন মিনিট অন্তর ট্রেন চলবে। ফজরের নামাজ থেকে রাত ১২টা পর্যন্ত ট্রেন চলবে।