পর্যটকদের আকৃষ্ট করতে দেশের প্রতিটি এলাকায় পর্যটনকেন্দ্র গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। তিনি বলেন, কীভাবে দেশে পর্যটকদের আকৃষ্ট করা যায় সেই চেষ্টা চলছে।

আজ রোববার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ৯ম এশিয়ান ফেয়ার বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।  প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পর্যটন মেলার মাধ্যমে পর্যটকদের আকৃষ্ট করতে দেশ-বিদেশে প্রচার চালাতে হবে। 

রাজধানীতে তিন দিনব্যাপী ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ার আয়োজন চলবে আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত। বিগত বছরের ধারাবাহিকতায় পর্যটন বিচিত্রার আয়োজনে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায়,  বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগিতা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ মেলা চলবে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায়। 

আসন্ন মেলায় ৮টি দেশ অংশগ্রহণ করতে যাচ্ছে। বাংলাদেশসহ নেপাল, থাইল্যান্ড, ভারত, ভুটান, মালয়েশিয়া, শ্রীলংকা ও লিথুনিয়ার প্রায় ১৩০টি পর্যটন সংস্থা এতে অংশ নেবে। যার মধ্যে ৫০টির বেশি বিদেশি প্রতিষ্ঠান। মেলায় থাকবে আসন্ন পর্যটন মৌসুমে দেশ-বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার। হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। এ ছাড়াও মেলায় বৈচিত্র্যময় আয়োজনে থাকবে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলায় থাকবে শ্রীলংকা ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এই মেলার মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার প্রচেষ্টা থাকবে। 

মেলার এয়ারলাইন পার্টনার হিসেবে রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, হসপিটালিটি পার্টনার হিসেবে ইন্টারকন্টিনেন্টাল ঢাকা এবং অ্যাডভেঞ্চার পার্টনার প্যানপ্যাসিফিক সোনারগাঁ হোটেল। পার্টনার হিসেবে আরও আছে ঢাকা ডিনার কুজ, ফ্যান্টাসি কিংডম ও কনভয় সার্ভিস। 

নবম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের প্রাইম পার্টনার কান্ট্রি নেপাল, পার্টনার কান্ট্রি থাইল্যান্ড; ফিচার কান্ট্রি ভারত, মালয়েশিয়া, শ্রীলংকা, লিথুনিয়া এবং মেলার হোস্ট কান্ট্রি বাংলাদেশ। 

মেলার প্রবেশ মূল্য ৩০ টাকা, প্রবেশ কুপনের বিপরীতে র‍্যাফল ড্র বিজয়ীদের জন্য থাকবে এয়ারলাইন্স টিকিট-সহ ভ্রমণের আকর্ষণীয় গিফট ভাউচার। এ ছাড়া প্রতিটি টিকিটেই থাকবে মেলার এন্টারটেইনমেন্ট পার্টনার ফ্যান্টাসি কিংডমে প্রবেশে ৫৯ শতাংশ ছাড়।  

সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান আলী কদর, ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের, হোটেলস ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. আমিনুর রহমান প্রমুখ।