আইবাস++, জিও এবং রানিং কর্মচারীদের মাইলেজ-সংক্রান্ত জটিলতা অবিলম্বে নিরসনসহ ১০ দফা দাবি জানিয়েছে রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটি। এসব দাবি না মানলে কঠোর আন্দোলন এবং প্রয়োজনে রেলের চাকা বন্ধের হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

সোমবার দেশের বিভিন্ন স্থানে দাবিসংবলিত পোস্টার সাঁটাতে শুরু করেছেন শ্রমিক নেতাকর্মীরা। রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি অ্যাডভোকেট হুমায়ুন কবির সমকালকে বিষয়টি নিশ্চিত করেছেন

তিনি বলেন, রেলের শ্রমিক-কর্মচারীদের ন্যায্য বিভিন্ন দাবি আদায়ে আন্দোলন চলছে। রেলপথমন্ত্রীর কাছেও দাবিগুলো তুলে ধরা হয়েছে। আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করা হবে বলে আমরা আশাবাদী। তবে শেষ পর্যন্ত দাবি মেনে নেওয়া না হলে কঠোর আন্দোলনের বিকল্প থাকবে না।

দাবিগুলোর মধ্যে আছে- নিয়োগবিধি ২০২০ সংশোধন করে ১৯৮৫ সালের আদলে সব ধরনের নিয়োগ ও পদোন্নতি স্বচ্ছতার ভিত্তিতে সম্পন্ন করা, মুক্তিযোদ্ধা, পোষ্যসহ সব কোটা নিশ্চিত করা, ব্লক পদগুলোতে পদোন্নতির ব্যবস্থা করা, রেল কোড ভলিউমের মাধ্যমে রেল পরিচালনা করা, আইবাস++ এবং জিও-সংক্রান্ত জটিলতা দূর করে নির্ধারিত তারিখে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া, সমবেতন ও স্কেলে আগের মতো পদবি পরিবর্তন করা, আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ বন্ধ করা এবং রানিং কর্মচারীদের মাইলেজ-সংক্রান্ত জটিলতা অবিলম্বে নিরসন করা।