আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র ও উন্নয়ন-অগ্রগতির প্রতীক এবং বিশ্ব প্রেক্ষাপটে নারী জাগরণ, নারী অগ্রগতির প্রতীক। দেশের সব ক্ষেত্রে যে উন্নয়ন-অগ্রগতি, তা সম্ভব হয়েছে তাঁর জাদুকরী নেতৃত্বের কারণেই। যাঁরা বলে পাকিস্তানই ভালো ছিল, তাঁদের এ দেশে রাজনীতি করার কোনো অধিকার নেই।

আজ মঙ্গলবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে দু'দিনব্যাপী 'শেখ হাসিনা জন্মোৎসব'-এর উদ্বোধনী পর্ব শিল্পকর্ম প্রদর্শনী ও গোলটেবিল আলোচনায় মন্ত্রী এসব কথা বলেন। শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে হাসুমণির পাঠশালা এ আয়োজন করে।

হাছান মাহমুদ বলেন, এ দেশে গণতন্ত্র ফিরে এসেছে শেখ হাসিনার নেতৃত্বেই। নব্বইয়ের যে আন্দোলনের মাধ্যমে এরশাদ সরকারের পতন ঘটে, সেই আন্দোলনের নেতৃত্বও দিয়েছেন শেখ হাসিনা। তাঁকে একে একে ১৯ বার হত্যা করার অপচেষ্টা চালানো হয়েছে; কিন্তু বারবার মৃত্যু উপত্যকা থেকে ফিরে এসে তিনি বিচলিত হননি, দ্বিধান্বিত হননি, থমকে দাঁড়াননি। আরও দৃপ্তপদভারে, আরও প্রত্যয় নিয়ে দেশের মানুষের সংগ্রামের কাফেলা নিয়ে এগিয়েছেন।

হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে 'প্রস্ম্ফুটিত পুষ্পের রঙ্গিন উচ্ছ্বাস' শিরোনামের উদ্বোধনী পর্বে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বিশেষ অতিথি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমা আক্তার বিপ্লবী আমন্ত্রিত আলোচক হিসেবে বক্তব্য দেন। এর আগে শিল্পকর্ম প্রদর্শনী উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।