বিশ্ব শিশু দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধ জাদুঘরে’ শিক্ষা সফরের আয়োজন করেছে জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর। শুক্রবার সকালে সংগঠনের পক্ষ থেকে এ আয়োজন করা হয়। এতে ঢাকা মহানগরীর বিভিন্ন শাখা আসরের শতাধিক শিশুসহ অভিভাবকরা অংশ নেন। 

সকাল থেকে দুপুর পর্যন্ত শিশুরা জাদুঘরের বিভিন্ন গ্যালারি ঘুরে দেখেন। এসময় শিশুদের মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনা ও দলিলের সঙ্গে পরিচয় করিয়ে দেন খেলাঘরের সংগঠকরা।

এরপর জাদুঘর মিলনায়তনে মুক্তিযুদ্ধের প্রামাণ্য চিত্র দেখানো হয়। মুক্তিযুদ্ধের গল্প শোনান বীর মুক্তিযোদ্ধা ও খেলাঘর ঢাকা মহানগরী কমিটির সাধারণ সম্পাদক শফিকুর রাহমান শহীদ। এরপর শিশু কিশোররা আবৃত্তি ও মুক্তিযুদ্ধের গানে অংশ নেয়। শেষে কুইজ প্রতিযোগিতায় কয়েকজন শিশু মুক্তিযুদ্ধ জাদুঘরের দেওয়া পুরস্কার গ্রহণ করে।

এসময় কেন্দ্রীয় খেলাঘরের সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা বলেন, শিশুদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলার লক্ষে খেলাঘর নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশপ্রেমের মধ্য দিয়ে যেন তারা বেড়ে উঠতে পারে এজন্যই এবারের শিক্ষা সফরের স্থান হিসেবে মুক্তিযুদ্ধ জাদুঘরকে বেছে নেওয়া হয়েছে। এই সফরের মধ্য দিয়ে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম দেশের মুক্তিসংগ্রামের বীরত্বগাঁথা ইতিহাস, মুক্তিযোদ্ধাদের ত্যাগ, পাকিস্তানি হানাদার বাহিনী ও দেশীয় দোসরদের বর্বরতা থেকে শুরু করে সবকিছু জানতে পারবে। আগামী প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার কোন বিকল্প নেই।

এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের প্রেসিডিয়াম সদস্য হান্নান চৌধুরী, ইকবাল, নয়ন, আদিল, সামিনা প্রমুখ।