কেমন হবে বলুন তো, সমাজের উচ্চবিত্ত পরিবারের বিশেষ সুবিধা পাওয়া বাচ্চারা যদি সমাজের সবচেয়ে অবহেলিত, সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনার দায়িত্ব নেয় এবং তারা নিজেদের মধ্যে তাদের চিন্তাভাবনা শেয়ার করে?

হ্যাঁ এমনই অভাবনীয় উদ্যোগ নিয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বাপকা বেটা। উদ্যোগের নাম ‘আমরাও পড়তে চাই’। বাপকা বেটা ঋতুরাজ ভৌমিক এবং তার বাবার একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যারা গান গাবার পাশাপাশি কয়েক বছর ধরে সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কাজে এগিয়ে আসেন এবং সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়ান। এর আগেও তারা বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়িয়েছিল।

আর ‘আমরাও পড়তে চাই’ উদ্যোগের মাধ্যমে বাপকাবেটা চেষ্টা করছে প্রায় দুই হাজার সুবিধাবঞ্চিত শিশুর প্রায় এক বছরের পড়াশোনার সরঞ্জামাদির ব্যাবস্থা করে দিতে এবং পাশাপাশি সমাজের বিভিন্ন উচ্চবিত্ত ও সামর্থ্যবান পরিবারের শিশুদের সঙ্গে সমাজের সবচেয়ে অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের যোগসূত্র করে দিতে। যেন সমাজের বিদ্যমান ভেদাভেদ কিছুটা হলেও দূর হয় এবং দুপক্ষই এই যোগাযোগের মাধ্যমে নতুন কিছু শিখতে পারে।

গত ১৩ নভেম্বর বাপকা বেটার আমন্ত্রণে অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের প্রায় ৪০ জন শিশু দেখা করতে এসেছিল মানিকনগরে সুবিধাবঞ্চিতদের মজার স্কুলের প্রায় ২০০ জন সুবিধাবঞ্চিত শিশুর সঙ্গে। নিয়ে এসেছিল পড়াশোনার বিভিন্ন সরঞ্জমাদি। পাশাপাশি গত একবছর এই শিশুরা নিজেরা কিছু টাকা জমিয়েছিল, ঐ জমানো টাকার সবটাই ওরা এই সুবিধাবঞ্চিত শিশুদের সাথে শেয়ার করেছে। একসাথে জাতীয় সংগীত গেয়েছে, নিজের চিন্তাভাবনা শেয়ার করেছে। এখানেই শেষ নয়,পরবর্তীতে এইসুবিধাবঞ্চিত শিশুরাও যাবে অস্ট্রেলিয়ান স্কুলে দেখতে।

পাশাপাশি একই অনুষ্ঠানে সবার উপস্থিতিতে ঋতুরাজের নতুন বই গুডউইল ফ্যাক্টরি-২ এর মোড়ক উন্মোচন করা হয়। বইটিতে আমাদের সমাজকে বসবাসযোগ্য করার জন্য সাতটি মোরাল স্টোরি আছে।

এই ক্যাম্পেইনের মূল চিন্তাভাবনাটি তার একটি গল্প থেকে নেওয়া। তার এই বই এবং আগের বই থেকে অর্জিত আয়ের লেখকের অংশের সবটুকু ব্যায় হবে এই উদ্যোগে। 

উদ্যোগটির একটি ভিডিও বাপকা বেটা তাদের সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করার সঙ্গে সঙ্গে নেটিজনদের কাছে ব্যাপক সমাদৃত হয় এবং সবাই এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং এ ধরনের উদ্যোগকে পুরো দেশব্যাপী ছড়িয়ে দেবার অনুরোধ করেন। পাশাপাশি অনেকেই এই উদ্যোগের সাথে সম্পৃক্ত হয়ে তাদের পাশে দাঁড়ানোর আশ্বাস দেন।

বিষয় : বাপকা বেটা আমরাও পড়তে চাই

মন্তব্য করুন