দ্রুত রোডম্যাপ ঘোষণা ও অবিলম্বে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ সমাবেশ করেছে সন্তু লারমা সমর্থত পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)। পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে রোববার জেলা প্রশাসন কার্যালয় চত্বরে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

পরিষদের জেলা শাখার সহসভাপতি জিকো চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন পিসিপির কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমন মারমা। এর আগে একটি বিক্ষোভ মিছিল জেলা জিমনেসিয়াম চত্বর থেকে শুরু হয়ে বনরূপা ঘুরে জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়।
সমাবেশে বক্তারা বলেন, অনেক ত্যাগ ও রক্তের বিনিময়ে অর্জিত পার্বত্য চুক্তির ২৫ বছর অতিবাহিত হলেও সেটির পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। সরকার সংকীর্ণ স্বার্থে তাঁবেদারি ও চুক্তিবিরোধী কাজ করছে। তাই অবিলম্বে চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন দাবি করেন বক্তারা। না হলে পাহাড়ে কোনো অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হলে তার জন্য সরকারই দায়ী থাকবে বলে হুঁশিয়ারি দেন তাঁরা।
এ ছাড়া অতি দ্রুত রোডম্যাপ ঘোষণাপূর্বক পার্বত্য চুক্তির পূর্ণাঙ্গ ও যথাযথ বাস্তবায়ন, পার্বত্য ভূমি কমিশন কার্যকর এবং ছয়টি ক্যান্টনমেন্ট বাদে সব অস্থায়ী ক্যাম্প প্রত্যাহার ও অপারেশন উত্তরণ প্রত্যাহারের তিন দফা দাবি জানান বক্তারা।
এ দিন সমাবেশে বক্তব্য দেন-পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির জেলা শাখার সাধারণ সম্পাদক সুমিত্র চাকমা, হিল ইউমেন্স ফেডারেশনের জেলা শাখার সাধারণ সম্পাদক ম্রানুসিং মারমা, পিসিপির কলেজ শাখা করুন জ্যোতি চাকমা প্রমুখ।