কঠোর 'জিরো কভিড' নীতির বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভের পর করোনা বিধিনিষেধ শিথিল করছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার। ইতোমধ্যে দেশের প্রায় সব শহর থেকে লকডাউন তুলে নেওয়া হয়েছে বলে গতকাল এক প্রতিবেদনে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া।
চীনের উপপ্রধানমন্ত্রী সান চুনলান সিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এ সম্পর্কে বলেন, দেশে করোনা সংক্রমণের ভয়াবহতাও অনেকটা কমে এসেছে, সেই সঙ্গে বেড়েছে টিকাদান কর্মসূচির গতিও। শুরু থেকেই অন্যদের চেয়ে অনেক পরিকল্পিতভাবে আমরা মহামারি মোকাবিলার পরিকল্পনা নিয়েছিলাম এবং সে স্থানে পৌঁছেছি।
গত কয়েক দিন ধরে গুয়াংজুসহ দেশের বিভিন্ন জায়গায় লকডাউনবিরোধী বিক্ষোভ হচ্ছে। বিক্ষোভ দমাতে মাঠে রয়েছে সাদা পোশাকধারী পুলিশ। আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।
এ পরিস্থিতিতে রাজধানী বেইজিং, বৃহত্তম শহর ও বাণিজ্যিক কেন্দ্র সাংহাই, দক্ষিণাঞ্চলীয় বাণিজ্যকেন্দ্র গুয়াংজু, চংকিং, ঝেংঝৌসহ চীনের সব এলাকায় লকডাউন তুলে নেওয়া হয়েছে। গণহারে পিসিআর টেস্টও বন্ধ করে দেওয়া হচ্ছে শহরটিতে।
এ ছাড়া আগে কোনো একটি আবাসিক ভবনে একজন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলে পুরো ভবন লকডাউন করা হতো। তবে তিনিই আইসোলেশনে থাকবেন। খবর বিবিসি ও রয়টার্সের।