জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পরিবেশবান্ধব সাইকেলের ব্যবহার বাড়াতে রাষ্ট্রীয় সুবিধা বৃদ্ধির দাবি জানিয়েছেন একদল সাইক্লিস্ট। সারাদেশে সড়ক মহাসড়কে সাইকেলের জন্য আলাদা লেন চালুর করার দাবিও জানিয়েছেন তারা।

শুক্রবার সকালে কেন্দ্রীয় শহিদ মিনারে সাইকেল র‍্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ, গ্রিন মুভমেন্ট লিমিটেড ও গ্রিন পেইজ। এ সময় তারা এ দাবি জানান।

সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাইক্লিস্টরা এতে যোগ দেন। রঙ-বেরঙের বেলুন, টি-শার্ট পরে তারা সাইকেল র‍্যালিতে অংশ নেন। অনুষ্ঠানের শেষে পরিবেশ নিয়ে কাজ করা ব্যক্তিদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সাইকেল নাগরিকদের স্বাস্থ্য রক্ষা করে। পরিবেশ দূষণ, শব্দ দূষণ সহ জলবায়ু পরিবর্তন রোধ করে। এতে অন্যান্য যে কোনো যানবাহনের তুলনায় দুর্ঘটনা আশঙ্কা কম থাকে। তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ ও পরিবেশ রক্ষায় উৎসাহিত করতে তারা সাইকেলের ব্যবহার বাড়াতে বলেন। এ জন্য তারা সরকারিভাবে রাষ্ট্রীয় সুবিধা বৃদ্ধির দাবি জানান।  

অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন গ্রিন মুভমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ফাতেমা জিন্নাত। প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম। র‍্যালি উদ্বোধন করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ঝুনা চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত অর্থ সচিব ও চলচ্চিত্র ব্যক্তিত্ব পীরজাদা শহীদুল হারুন। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং গ্রিন পেজের অবৈতনিক ভারপ্রাপ্ত সম্পাদক প্রকৌশলী মো. মাহফুজুর রহমান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি মো. আমিনুল ইসলাম, ক্যাম্পাস পত্রিকার প্রধান সম্পাদক ড. এম, হেলাল, জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মঞ্জুর হোসেন ঈসা, লেখক ও গবেষক আল আমিন বিন হাসিম, ধানমন্ডি ট্যুরিস্ট সাইক্লিস্টের সভাপতি, মো. তাহাজ্জত হোসেন, ব্রেইন অ্যান্ড লাইফ হসপিটালের ব্যবস্থাপক ফকরুল হোসেন।

এ ছাড়া ছিলেন ফ্যামেলি সাইক্লিস্টের সভাপতি নৃত্য শিল্পী ও অভিনেত্রী নাহার কনা, ঢাকা সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক মো. মুক্তার হোসেন, বিশিষ্ট লেখক ট্যুরিস্ট রফিকুল ইসলাম, বিডি কিকের উপদেষ্টা মো. মুসা ও সমন্বয়কারী নাজনীন নুর, এম. রহমান।