ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

উন্নত সমাজের স্বপ্ন দেখতেন গৌরাঙ্গ লাল কর্মকার

উন্নত সমাজের স্বপ্ন দেখতেন গৌরাঙ্গ লাল কর্মকার

ছবি: সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪ | ২১:৪৫

গৌরাঙ্গ লাল কর্মকার একজন আদর্শবান ও সৎ মানুষ ছিলেন। ছাত্রাবস্থা থেকে সামাজিক কল্যাণমূলক কর্মকাণ্ড এবং খেলাধুলা বেশ পছন্দ করতেন তিনি। অন্যায়ের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। উন্নত সমাজ বদলের স্বপ্ন দেখতেন তিনি। গত মাসের ২১ জানুয়ারি মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

রোববার জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত গৌরাঙ্গ লাল কর্মকারের শোকসভায় বক্তারা এসব কথা বলেন। সৎসঙ্গ ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত এ শোকসভায় গৌরাঙ্গ লাল কর্মকারের প্রতিকৃতিতে পুস্পমাল্য প্রদান করা হয়। জাতীয় সংগীতসহ মানুষ মানুষের জন্য একটি গান পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, গ্লোবাল ডেভেলপমেন্ট ব্যাংক ও সম্পাদক ড. এনায়েত করিম, সৎসঙ্গ ফাউন্ডেশনের উপদেষ্টা আলহাজ হযরত মাওলানা ডা. সিরাজুল ইসলাম সিরাজী, ফরিক হৃদয় সাঁই, সামসুল আলম জুলফিকার, সৎসঙ্গ ফাউন্ডেশনের কার্যকরী সভাপতি হারুনার রশিদ ভূঁইয়া প্রমুখ। সংগঠনের প্রচার প্রকাশনা সম্পাদক আকতার হোসেনের সঞ্চালানায় সৎ আলোকিত মানবপ্রেমিক গৌরাঙ্গ লাল কর্মকার-এর জীবনী নিয়ে বক্তারা বলেন, ১৯৭১ সালের ২১ জুলাই ভোরে পাকহানাদার বাহিনী তার ঘর-বাড়ি পুড়িয়ে দেয়। গৌরাঙ্গ লাল কর্মকার-এর বাবা প্রয়াত কার্ত্তিক চন্দ্র কর্মকার, মা-প্রয়াত। ৫ ভাই, ৪ বোন। তার বড় ভাই কেসব চন্দ্র কর্মকার। অন্যান্য ভাইরা হলেন- ধিরেন চন্দ্র কর্মকার, নিতাই চন্দ্র কর্মকার (বিজ্ঞানী), প্রণব চন্দ্র কর্মকার। বাংলাদেশে তার কোন ভাই-বোন নেই। সবাই প্রবাসী।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের দুর্দিনে গৌরাঙ্গ লাল কর্মকার ছিলেন অন্যতম কান্ডারী। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ-এর বামরাইল ইউনিয়ন শাখা সভাপতি ছিলেন দীর্ঘদিন। পরবর্তীতে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ-এর উজিরপুর উপজেলা শাখার উপদেষ্টা ছিলেন বলে জানা যায়। প্রগতিশীল রাজনৈতিক কর্মীদের তিনি শ্রেষ্ঠ আশ্রয়স্থল। এমনকি তৎকালীন আন্ডারগ্রাউন্ড রাজনৈতিক দলের কর্মীদের শ্রেষ্ঠ বন্ধু ছিলেন তিনি। মূলত সমাজ সংস্কারের স্বপে গভীরভাবে বিভোর ছিলেন। তিনি ছিলেন শ্রেষ্ঠ মানবপ্রেমিক। মাদার তেরেসা সম্মাননা পদকসহ একাধিক পদকে ভূষিত হয়েছিলেন তিনি।

সৎসঙ্গ ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য, বরিশাল উজরপুর উপজেলা শাখার সসভাপতি বামরাইল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হলেন এই গৌরাঙ্গ লাল কর্মকার।

আরও পড়ুন

×