রমজান মাসে কোনো দোকানদার সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দাম নিলে এবং তা প্রমাণিত হলে ওই দোকান বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ‘ডিসপ্লেতে প্রদর্শিত নির্ধারিত মূল্য তালিকার চেয়ে বেশি দাম নিলে দোকান বন্ধ করে দেবো। কেউ ছাড় পাবেন না।’

বৃহস্পতিবার মহাখালী কাঁচাবাজার পরিদর্শন এবং মূল্য তালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ডের উদ্বোধন শেষে তিনি এমন হুঁশিয়ারি দেন।

এর আগে মেয়র ঢুকে পড়েন মহাখালী কাঁচাবাজারে। প্রথমে দুটি মুদি দোকানে এবং পরে একটি চালের দোকানে যান। তিনি দোকানগুলোতে মূল্য তালিকা অনুযায়ী পণ্যের দরদাম পরীক্ষা করেন। 

মেয়র বলেন, ‘অন্যান্য দেশে রমজান বা অন্য কোনো উৎসবে ব্যবসায়ীরা ক্রেতাদের ছাড় দেয়। আর আমাদের দেশের ব্যবসায়ীরা সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করে। এটা খুবই লজ্জাজনক। আমরা কাউন্সিলরকে আহ্বায়ক করে বাজার মনিটরিং কমিটি করে দিয়েছি। এছাড়া আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, কাউন্সিলররা মাঠে থাকবেন। কেউ বেশি দাম নিচ্ছে কি না তা জানতে আমরা মনিটরিং করবো পুরো রমজান মাস। কেউ বেশি মূল্য নেওয়ার অভিযোগ করলে প্রমাণ সাপেক্ষে ওই দোকান বন্ধ করে দেবো।’ 

এছাড়া ভুক্তভোগীদের ভোক্তা অধিকার অধিদপ্তর ও ডিএনসিসির হটলাইন (১৬১০৬), ডিসপ্লে বোর্ডে প্রদর্শিত মোবাইল নম্বরে ফোন করে অভিযোগ জানানোর আহ্বান জানান মেয়র। বোর্ডের কিউআর কোডটি স্ক্যান করেও অভিযোগ জানানো যাবে।

তিনি বলেন, প্রতিদিন বিকেল ৩টায় পণ্যের দাম জানিয়ে কৃষি মন্ত্রণালয় থেকে ডিএনসিসির মনিটরিং টিমের কাছে বিজ্ঞপ্তি পাঠাবে। সেই মূল্য ডিজিটাল বোর্ডে তুলে ধরা হবে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, সচিব মাসুদ আলম ছিদ্দিকসহ সংস্থার শীর্ষ কর্মকর্তা ও স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।