ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

রাজধানীর ফুটপাতে জমজমাট ঈদবাজার

ভিড় করছেন মধ্য ও নিম্ন আয়ের মানুষ

রাজধানীর ফুটপাতে জমজমাট ঈদবাজার

ঈদ ঘিরে ফুটপাতে পণ্যের পসরা সাজিয়েছেন বিক্রেতারা। পছন্দের পোশাক কিনতে প্রতিদিন ভিড় বাড়ছে নিম্ন আয় ছাড়াও মধ্যবিত্ত মানুষের। বৃহস্পতিবার রাজধানীর গুলিস্তানে সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪ | ০০:৪১

পবিত্র ঈদুল ফিতর সামনে রেখে শেষ মুহূর্তে রাজধানীতে বড় বিপণিবিতানের পাশাপাশি ছোট ছোট মার্কেট ও ফুটপাতে কেনাকাটা জমে উঠেছে। মধ্য ও নিম্ন আয়ের লোকজন অপেক্ষাকৃত অল্প মূল্যে সেখানে প্রয়োজনীয় ঈদ পোশাক পেয়ে যাচ্ছেন। এতে ফুটপাতে বেড়েছে ভিড়; ধুম লেগেছে বেচাবিক্রির।

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলিস্তান, মৌচাক, কারওয়ান বাজার ও নিউমার্কেট এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়। নিউমার্কেটে রাস্তার পাশের চৌকিতে পাতা দোকানের সামনে কথা হয় মৌমিতা খাতুনের সঙ্গে। একটি ব্র্যান্ডের শোরুমের কর্মী স্বামী, স্কুলপড়ুয়া মেয়ে ও ছোট্ট শিশুপুত্র নিয়ে মিরপুরের টোলারবাগে থাকেন মৌমিতা। মেয়ের জন্য ঈদপোশাক নিতে চাইছেন। জমকালো গোলাপি ও বেগুনির মিশেল রংয়ের পোশাক তাঁর চোখে ধরেছে। দোকানি দাম হাঁকিয়েছেন ১ হাজার ৩০০ টাকা। বাজেটে না মেলায় দরদাম করছিলেন। সমকালকে মৌমিতা বলেন, দাম এত বেশি যে পোশাক পছন্দ হওয়ার পরও কেনা সম্ভব হচ্ছে না। দিন যত যাচ্ছে সবকিছুর দাম তত বাড়ছে।

গুলিস্তানে গোলাপশাহ (রহ.) মাজারের সন্নিকটে শিশুদের পোশাক বিক্রেতা সামসুল ইসলাম বলেন, ক’দিন ধরে বিক্রিবাট্টা বেশ ভালো। তবে গত রোজার ঈদের তুলনায় এবার মানুষজনের কেনাকাটার পরিমাণ কম। আমার কাছে শিশুদের যেসব পোশাক আছে, এগুলোর দাম ২০০ থেকে শুরু করে সাড়ে ৬০০-৭০০ টাকার মধ্যে। একসময় মানুষ বাচ্চার জন্য চার-পাঁচটা ড্রেস নিত। এখন বড়জোর দুইটা নেয়।

মৌচাক মোড়ে ফুটপাতের দোকান থেকে গ্রামে থাকা দুই ছেলের জন্য প্যান্ট ও শার্ট কেনার চেষ্টা করছিলেন বেসরকারি হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মী আব্দুর রউফ। তিনি বলেন, ২ হাজার টাকার মধ্যে দু’জনের শার্ট-প্যান্ট নিতে চাচ্ছি। কিন্তু মেলানো কঠিন হয়ে যাচ্ছে। যেটা পছন্দ হয়, সেটা দাম থাকে বেশি। মার্কেটে পোশাক আছে অনেক, কিন্তু সাধ্যের মধ্যে সুন্দর দেখে কেনা এখন অনেক কঠিন।

তোপখানা রোডের ফুটপাতে সারাবছর শার্ট বিক্রি করেন কবিরুল ইসলাম। সপ্তাহখানেক হলো পাঞ্জাবি তুলেছেন। সমকালকে তিনি বলেন, জনগণের হাতে টাকাপয়সা কম।
তাই হয়তো কম কিনছে মানুষ। ঈদের কারণে পাঞ্জাবি তুলেছেন দোকানে; ২০০ টাকা পিস বিক্রি করছেন।

কারওয়ান বাজার মোড় থেকে বসুন্ধরা সিটির দিকে আগাতে ডান পাশের ফুটপাতে বেশকিছু দোকান বসে। এসব দোকানে তুলনামূলক বেশি দাম ও ভাল মানের প্যান্ট, শার্ট ও জুতা পাওয়া যায়। জিন্স প্যান্ট বিক্রেতা সাইফুল ইসলাম বলেন, চলতি সপ্তাহে কিছু বেচাকেনা হয়েছে। আশা করছেন, সামনের কয়েকদিনেও বিক্রি ভালো হবে।

আরও পড়ুন

×