ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

বনানীর আগে বাসে যাত্রী তুললেই মামলা: ডিএমপি কমিশনার

বনানীর আগে বাসে যাত্রী তুললেই মামলা: ডিএমপি কমিশনার

ছবি: সংগৃহীত

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২৪ | ০০:০৭

মহাখালী টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া বাস বনানী পৌঁছার আগে থেমে যাত্রী তুললে মামলা দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

মঙ্গলবার তিনি রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

‘ট্রাফিক সেফটি অ্যাওয়ারনেস প্রোগ্রাম অ্যান্ড রোড সেফটি স্লোগান কনটেস্ট’ শীর্ষক ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকার পুলিশপ্রধান। ডিএমপি ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) উদ্যোগে অনুষ্ঠানটির আয়োজন করে ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট (ডিআরএসপি)।

ডিএমপি কমিশনার বলেন, রাজধানীর যানজট নিরসনে আন্তঃজেলা বাসের গেটলক সিস্টেম চালু করা হয়েছে। গেটলক চেকিং সিস্টেমে টার্মিনাল থেকে যাত্রী নিয়ে বাস গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাওয়ার পর নির্দিষ্ট স্থান ছাড়া আর কোথাও দাঁড়াতে পারবে না।

তিনি বলেন, মহাখালী বাস টার্মিনাল থেকে উত্তরা হয়ে আব্দুল্লাহপুর দিয়ে যে গাড়িগুলো ঢাকার বাইরে যায়, সেগুলো মহাখালী থেকে ছেড়ে বনানী পর্যন্ত একটু পরপর দাঁড়িয়ে যাত্রী তুলত। এটিই মহাখালী এলাকায় যানজটের প্রধান কারণ। তাই মহাখালী বাস মালিক-শ্রমিক ও টার্মিনাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়। নিয়ম না মানায় ইতোমধ্যে ১৫টি বাসের বিরুদ্ধে মামলা হয়েছে। 

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, পুলিশের একক প্রচেষ্টায় যানজট নিয়ন্ত্রণ সম্ভব নয়। সিটি করপোরেশন, গাড়ির মালিক, চালক ও পথচারী সবাইকেই আন্তরিক হতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) অধ্যাপক মাহবুবুর রহমান। ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমানের সভাপতিত্বে প্রকল্প নিয়ে বিস্তারিত তুলে ধরেন ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপকমিশনার (অ্যাডমিন অ্যান্ড রিসার্চ) ও ডিআরএসপির প্রকল্প ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন– ডিএমপির যুগ্ম কমিশনার (ট্রাফিক-উত্তর) আবু রায়হান মুহাম্মদ সালেহ, জাইকার বাংলাদেশ প্রতিনিধি ইউমি ওকাজাকি, জাইকার প্রোগ্রাম অফিসার রাইসুল ইসলাম, ট্রাফিক তেজগাঁও বিভাগের উপকমিশনার মোস্তাক আহমেদ প্রমুখ।

আরও পড়ুন

×