ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

মানুষ বেড়েছে রাস্তায়, জরিমানা গুনছেন অনেকে

মানুষ বেড়েছে রাস্তায়, জরিমানা গুনছেন অনেকে

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২১ | ০১:৫৩ | আপডেট: ২৬ জুলাই ২০২১ | ০৪:৪৩

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউনের চতুর্থ দিনে রাস্তায় আগের চেয়ে মানুষের বেশি উপস্থিতি দেখা যাচ্ছে। নানা কারণেই বের হচ্ছে তারা। যানবাহনও কিছুটা বেড়েছে।

সোমবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে আগের মতোই কড়াকড়ি অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মোড়ে মোড়ে বসেছে চেকপোস্ট। তবে এদিন যৌক্তিক কারণ দেখাতে না পারায় অনেককেই গুনতে হয়েছে জরিমানা।

নগরীর শাহবাগ, ফার্মগেট, শ্যামলী, মহাখালী, তেজগাঁও, বিজয় সরণি, বাংলামোটর, মগবাজার ও রামপুরা এলাকায় এমন চিত্র দেখা গেছে।

কিছু প্রতিষ্ঠান খোলা থাকায় ব্যক্তিগত পরিবহনে তাদের কর্মীদের অফিসে যেতে দেখা গেছে। সকালের দিকে বিভিন্ন এলাকার নিত্যপণ্যের দোকান খোলা ছিল। সড়কের ওপর দোকান বসেছে অনেক জায়গাতে। গলিতে গলিতে সবজিসহ অন্যান্য পণ্য কিনতে জমে যায় ভিড়।

শাহবাগ মোড়ে রিকশার জন্য দাঁড়িয়ে থাকা আল আমিন সমকালকে বলেন, ঢাকা মেডিকেলে গিয়েছিলাম এক রোগীকে দেখতে। গাড়ি নেই; রিকশার জন্য দাঁড়িয়ে আছি। মহাখালী যাব।

দায়িত্বরত পুলিশ সদস্যরা জানিয়েছেন, সকালের পর থেকে মানুষের চলাচল বেড়েছে। অনেকেই কাজের জন্য বের হচ্ছেন বলে জানাচ্ছেন। কারণ দেখাতে না পারলে ফিরিয়ে দেওয়া হচ্ছে। কয়েকটি চেকপোস্টে বেশ কয়েকজনকে জরিমানা করার তথ্য দিয়েছেন ওইসব স্থানের পুলিশ সদস্যরা।

এরআগে বিনা প্রয়োজনে বাইরে বের হওয়া এবং স্বাস্থ্যবিধি অনুসরণ না করায় রোববার রাজধানী ঢাকায় ৫৮৭ জনকে গ্রেপ্তার করে পুলিশ। ২৩৩ জনকে এক লাখ ৯৫০ টাকা জরিমানা করেছেন পুলিশের ভ্রাম্যমাণ আদালত। ৫২১টি গাড়িকে জরিমানা করা হয়েছে ১২ লাখ ৭২ হাজার টাকা। সারাদেশে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয় ২৬টি। এসব আদালত ১৮৯ জনকে এক লাখ ৬৮ হাজার ৫০ টাকা জরিমানা করেছেন।

করোনা পরিস্থিতিতে গত পহেলা জুলাই থেকে ৭ জুলাই কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। এরপর তা ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়। ঈদের কারণে ৮ দিন লকডাউন তুলে নিয়ে আবার ২৩ জুলাই থেকে কার্যকর করা হয়। এই লকডাউন চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত।

 


আরও পড়ুন

×