রাজধানীর মিরপুরের মধ্য পীরেরবাগে শিশুদের জন্য বর্ণিল সব আয়োজন নিয়ে শুরু হয়েছে ফুলকি-খেলাঘর ডিজিটাল শিশু শিক্ষা মেলা-২০২০। তিনদিনব্যাপী এই মেলা চলবে আগামী রোববার পর্যন্ত।

শুক্রবার মধ্য পীরেরবাগের ফুলকি স্কুল চত্ত্বরে এই মেলার উদ্বোধন করেন সাংবাদিক জয় মাহমুদ। সাংবাদিক ও শিশু সাহিত্যিক অশোকেশ রায়ের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সমকালের সিনিয়র রিপোর্টার ও শিশু সাহিত্যিক অমরেশ রায়, বাংলাদেশ ডিজিটাল এডুকেশন সোসাইটির সভাপতি জসিম উদ্দিন জয়, সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভলপমেন্ট সোসাইটির সভাপতি ডা. তানজিবা রহমান, ফুলকি স্কুলের সভাপতি ও শিশু সংগঠক মোহাম্মদ তৌহিদুজ্জামান, প্রধান শিক্ষক উম্মে রোমান জয়া, ভাইস প্রিন্সিপাল অলক সরকার, আলীম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মিজান হাকিম, খেলাঘর সংগঠক সমীর কান্তি হালদার, প্রত্যয় বিশ্বাস প্রমুখ। সার্বিক পরিচালনা করেন খেলাঘরের সদস্য বৃষ্টি ভদ্র।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'ডিজিটাল বাংলাদেশ' ও 'রূপকল্প-২০২১' বাস্তবায়ন করতে হলে নতুন প্রজন্মকে আধুনিক তথ্য ও প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করে তুলতে হবে। সেই প্রেক্ষাপটে এই ধরনের ডিজিটাল মেলার আয়োজন বিশেষভাবে প্রয়োজন।

মেলায় শিশুদের জন্য ডিজিটাল গেইমিং জোন, ডিজিটাল শিক্ষা প্রদশর্নী, পাজেল গেইম, হরেক রকম ফ্রি গিফ্‌ট, শিশুদের উৎসব মঞ্চে সাংস্কৃতিক, চিত্রাংকন ও হাতের লেখা প্রতিযোগিতা, স্ট্ক্র্যাচ প্রোগ্রামিং, থ্রি ডি মুভিসহ প্রতিদিন ফ্রি র‌্যাফেল ড্রসহ আকর্ষণীয় সব পুরস্কার থাকছে। মেলাটি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।